Friday, December 14, 2012

ই-মেইল মার্কেটিং

0 comments
ইমেইল মার্কেটিং বলতে সহজে বোঝায় ইমেইলের মাধ্যমে ক্রেতা বা গ্রাহক সংগ্রহ করা। ক্রেতা বলতে কোন পণ্য বিক্রি করবেন তার কাছে শুধু এমনটিই নয়। এফিলিয়েট প্রোগ্রাম ব্যবহার করে মেইলে দেয়া লিংক ক্লিক করলেও আপনি অর্থ পেতে পারেন। সাধারনত তিনভাবে ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে আয় করা সম্ভব।
১. Pay per sale : কোন ব্যক্তি যখন কিছু কেনে।
২. Pay per lead : কোন ব্যক্তি যখন ফরম পুরন করে ।
৩. Pay per click : এবং কোন ব্যক্তি যখন লিংকে ক্লিক করে।
এই ৩টির মধ্যে প্রথমটিতে সবচেয়ে বেশি অর্থ পাওয়া যায় এবং সবচেয়ে বেশি জনপ্রিয়। তবে এই ইমেইল মার্কেটিংয়ে সাফল্য অর্জন করতে হলে কয়েকটি বিষয় খুবই গুরুত্বের সাথে পরিচালনা করতে হয়।

প্রথমত ইমেইল সংক্রান্ত তালিকা ব্যবস্থাপনা :
১. পরিচিত এবং রিলেটেড ইমেইলগুলো নিয়ে একটি দীর্ঘ এবং সুনির্দিষ্ট ইমেইলের তালিকা প্রস্তুত করা।
২. অনুসন্ধান যোগ করা, মুছে ফেলা হবে অথবা যে কোন সময়ে প্রয়োজনে আপনার পরিচিতিগুলি পরিবর্তন করা।
৩. প্রত্যেক গ্রাহকের জন্য কাস্টম ক্ষেত্র, এবং অন্যান্য যোগযোগ সরাসরি ইমেইলের ডাটাবেস থেকে করা।
৪. সহজে এক্সেল ফাইল থেকে আপনার তালিকা প্রয়োজন হলে এক্সপোর্ট করা।
৫. বিভিন্ন সঠিক প্রচারাভিযানের জন্য তালিকার অংশ নির্দিষ্টকরণ।

দ্বিতীয়ত ইমেইলের মাধ্যমে বিপণন প্রচারাভিযান :
১. ইমেইল প্রস্তুত করার ক্ষেত্রে টেক্সট এডিটর ব্যবহার করা।
২. তালিকা একত্রীকরণ ট্যাগ ব্যবহার করে আপনার ইমেইল Personalizing করা।
৩. তালিকাভুক্ত ইমেইল অক্ষর (একটি প্রচারণা এবং তৈরি করার সময় এটি পাঠাতে পরে সময় সেট) পাঠানোর.
৪. স্বয়ংক্রিয় responders নির্মাণ এবং বিপণন প্রচারণা অনুসরণ করা।
৫. আপনার মেইলটি স্প্যাম হিসেবে ট্যাগ করে কিনা অনুধাবন করা।

তৃতীয়ত ইমেইল নিউজলেটারের ব্যবহার :
ইমেইল নিউজলেটার একটি ক্ষমতাশীল এবং শক্তিশালী মার্কেটিং কমিউনিকেশন টুল যার বিভিন্ন দরকারী ফাংশন আছে। এটি আপনার ব্যবহারকারীদের আপনার পণ্য সম্পর্কে অবগত করে এবং এটির সাহায্যে আপনি তাদের সঙ্গে আন্তরিক সম্পর্ক গড়ে তুলতে পারেন। এছাড়া আরো কিছু বিষয় আছে ইমেইল নিউজলেটার ব্যবহারের।
১. ই মেইলের আউটলুক ওয়েব ভিত্তিক না।
২. ই মেইল গুলি পড়তে সহজ হয়।
৩. সহজে স্বনির্ধারিত নিউজলেটার।
৪. চমৎকার ডিজাইন এবং বন্ধুত্বপূর্ণ ইমেইল টেমপ্লেট।
৫. মিডিয়া বন্ধুত্বপূর্ণ টেমপ্লেট।
৬. কাস্টমাইজডই মেইল তৈরি করা।

চতুর্থত নিয়মিত অনলাইন পরিদর্শনে থাকা :
অনলাইন সার্ভে এখন খুবই কার্যকর অনুশীলন। ক্লায়েন্ট প্রদর্শন করা, তাদের মতামত নেয়া এবং প্রক্রিয়ায় প্রয়োজনীয় তথ্য জড়ো করার ক্ষেত্রে Mailigen ইমেইল সার্ভে পাঠানোর জন্য নিম্নলিখিত ভূমিকাগুলি উপলব্ধ করা হয়:
১. আপনার ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন সার্ভে একীভূত করা।
২. স্বয়ংক্রিয়ভাবে ইমেইল প্রত্যুত্তর প্রেরণ এবং ইমেইল অনুসরণ করা।
৩. সহজে নকশা ও রঙের স্কীম customizing।
৪. স্বয়ংক্রিয়ভাবে তালিকায় ডাটাবেসের মধ্যে উত্তর সংরক্ষণ করা।
৫. সার্ভে টেমপ্লেট এবং আপনার নিজস্ব টেমপ্লেট তৈরি করা।
এছাড়া মনে রাখতে হবে ইমেইলে সব সময় সংক্ষিপ্ত এবং গঠনমূলক বক্তব্যের সন্নিবেশ থাকতে হবে। হেডলাইন আকর্ষণীয় হতে হবে। প্রতিনিয়ত ধারাবাহিকভাবে ধৈর্যের সাথে এই মার্কেটিং পরিচালনা করলে আপনার সাফল্য সুনিশ্চিত।

যে যোগ্যতা প্রয়োজন
ইমেইল মার্কেটিংয়ের জন্য বিশেষ কোনো যোগ্যতার প্রয়োজন হয় না। এখানে মূলত অন্যদের সাথে আপনি যতটা সখ্যতা গড়তে পারবেন সেটাই আপনার জন্য সহায়ক হবে। মার্কেটিংয়ের বিষয়গুলো মেনে চললেই আপনার সফলতা আসবে।

প্রশিক্ষণ যেখানে নিবেন
ইমেইল মার্কেটিং বিষয়ে ডেভসটিম ইনস্টিটিউট আয়োজন করেছে প্রায় দেড় মাসের প্রশিক্ষণ কোর্স (মোট ১০টি ক্লাস )। তাত্বিক ও বাস্তবভিত্তিক এ প্রশিক্ষণ করেই আপনি ইমেইল মার্কেটিংয়ে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন।

DevsTeam, Suit# 1212, Level#12, Multiplan Complex, 69-71 Elephant Road, Dhaka-1205.
Phone: 01911-464710, 01711-267911

0 comments:

Post a Comment