Wednesday, July 7, 2010

মনসামঙ্গল

0 comments
কবি বিজয়গুপ্তের মনসা মঙ্গল বা পদ্মাপুরাণ মধ্যযুগের বাংলা সাহিত্যে এক প্রসিদ্ধ গ্রন্থ। মনসা সাপের দেবী। লৌকিক ভয়-ভীতি থেকেই তার আবির্ভাব। তবে বাংলার সব স্থানে মনসার প্রভাব প্রচলিত আছে। মনসা শিবের মানস কন্যা। পদ্মাবনে শিবের মনে মনসার জন্ম। মনসামঙ্গল কাব্যেই দেবীর যথার্থ স্বরূপ ফুটে উঠেছে। এ কাব্যে তার উগ্রমূর্তি দেখা যায়। মনসার জন্মের পরই সে ষোড়শী কন্যা। বিমাতা চণ্ডীর সঙ্গে তার কলহ বাধে, ফলে তার একটি চোখ কানা হয়ে যায়। মর্ত্যে পূজা প্রতিষ্ঠার জন্য সে নিম্নবর্ণের কাছ থেকে বলপূর্বক পূজা আদায় করেন। তখন উচ্চবর্ণের স্ত্রী দেতার পূজা প্রচলিত ছিল না। আর উচ্চ শ্রেণীর প্রতিনিধি বণিক চাঁদ সদাগর ধর্মমতে_ চাঁদসদাগর মনসার পূজা করলেই বণিক সমাজে তার পূজা প্রতিষ্ঠিত হবে। কিন্তু বণিক সদাগর জিন প্রতিজ্ঞায় অটল। তিনি দেবীর আক্রোশ উপেক্ষা করে ও শিবের পূজা করতে থাকেন এবং মনসাকে 'কালি' বলে গালি দেন। মনসার ক্রোধে চাঁদ সদাগরের ছয় পুত্র মারা যায়। ব্যবসা-বাণিজ্য ধ্বংস হয়। ইতোমধ্যে তার আর এক পুত্র জন্ম নেয়। চাঁদ সদাগর তাকে সুলক্ষণা কন্যা বেহুলার সঙ্গে বিয়ে দেন। পাছে মনসা ক্ষতি করে এ জন্য তিনি লোহার বাসর ঘর নির্মাণ করেন। কিন্তু তার এক সূক্ষ্ম ছিদ্র ছিল মনসার জানা। বাসরে দেবী অনুচর কালনাগের দংশনে লখিন্দরের মৃত্যু হয়। চারদিকে হাহাকার পড়ে গেল মা সনকা পুত্রশোকে পাগল। এদিকে লখিন্দরের মৃতদেহ নদীতে ভাসিয়ে দেয়া হলো। তখন সতীশিরোমণি বেহুলা শবের পাশে বেলায় স্থান করে নেন। এটি চল ছিল সে স্বর্গে গিয়ে স্বামীর জীবন ফিরিয়ে আনবে। পথে নানা বিপদ ও দেবীর ক্রোধ উপেক্ষা করে বেহুলা অসাধারণ সতীধর্মের জোরে স্বর্গে পৌঁছায়। সে নৃত্যগীতে দেবতাদের তুষ্ট করে স্বামীর জীবনভিক্ষা চায়। শিবের নির্দেশে অনিচ্ছার সঙ্গে মনসা লখিন্দরের জীবন ফিরিয়ে দেয়। তবে সেও মনসাকে দিয়ে প্রতিজ্ঞা করিয়ে নেয় সে যেন চাঁদ সদাগরকে দিয়ে দেবীর পূজা করিয়ে নেয়। বেহুলা তাতেই রাজী হয়ে স্বামীকে নিয়ে ফিরে আসে। প্রথমে চাঁদ বেঁকে গেলেও পুত্রের জীবন ও বেহুলার অশ্রুকাতর মিনতির ফলে সে পূজা দিতে রাজী হব। তবে যে হাতে শিবের পূজা করেন তিনি সে হাতে নয় বাম হাতে ফুল দেন। এতেই মনসা খুশি কারণ উচ্চ সমাজে সে প্রতিষ্ঠা পায়। আসলে বেহুলা-লখিন্দর ছিল স্বর্গের দেবদেবী উর্ষা ও অনিরুদ্ধ। তারা দেবীর অভিশাপে মর্তে জন্ম নেয় এবং দেবী পূজা প্রচারে সাহায্য করেন। মঙ্গসমঙ্গলের কাব্যগুলোর মধ্যে পশ্চিমবঙ্গের কেতবাদাস ক্ষেমানন্দ ও পূর্ববঙ্গের বিজয়গুপ্তের কাজ্যের সমাদর ছিল। অত্যধিক জনপ্রিয়তা লাভ করে বিজয়গুপ্তের কাব্য। কাব্যের ভাষা ও চরিত্র চিত্রনে তিনি সমস্ত মাধুর্য ঢেলে দিয়েছেন। বাংলার বাইরেও মনসার কাহিনী প্রচলিত আছে তবে এগুলোর মধ্যে ভিন্নতা রয়েছে। এ কাব্যটি করুণ রসপ্রধান বিয়োগান্তক কাব্য। কাহিনী ও গল্পের সরলতা বিচার করলে সৌন্দর্য সৃষ্টিতে বিজয় গুপ্তের এই রচনা অতুলনীয়।
-আইরিন সুলতানা

0 comments:

Post a Comment