Saturday, April 9, 2011

রাসায়নিকের প্রভাবে পুরুষদের উর্বরতা কমে যাচ্ছে

0 comments
রাসায়নিকের প্রভাবে পুরুষের ক্যান্সারের ঝুঁকি বাড়ার পাশাপাশি শুক্রাণুর স্বাস্থ্য ও সংখ্যা কমে সন্তান উৎপাদনের ক্ষমতা কমে যাচ্ছে। ফিনল্যান্ডের এক গবেষণায় একথা বলা হয়েছে।
শুক্রবার বিবিসি জানিয়েছে, ইন্টারন্যাশনাল জার্নাল অব অ্যান্ড্রোলোজিতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে ফিনল্যান্ডের গবেষকরা বলেছেন, এ দুই ধরনের প্রবণতার জন্য পরিবেশগত কারণ বিশেষত শিল্প-কারখানার বর্জ্যরে প্রভাব রয়েছে। ১৯৭৯ ও ১৯৮৭ সালে জন্ম নেওয়া পুরুষদের ওপর গবেষণা চালিয়ে তাদের শুক্রাণুতে রাসায়নিকের এ প্রভাবের প্রমাণ পেয়েছেন গবেষকরা।
আশির দশকের শুরুর দিকে জন্ম নেওয়া পুরুষের চেয়ে ওই দশকের শেষের দিকে জন্ম নেওয়া পুরুষের শুক্রাণুর সংখ্যা কম বলে জানান তারা।
১৯৭৯-৮১ সালে জন্ম নেওয়া পুরুষের মোট শুক্রাণুর সংখ্যা যেখানে ২২ কোটি ৭০ লাখ সেখানে ১৯৮২-৮৩ সালে জন্ম নেওয়া পুরুষের শুক্রাণুর সংখ্যা ২০ কোটি ২০ লাখ এবং ১৯৮৭ সালে জন্ম নেওয়া পুরুষের শুক্রাণুর সংখ্যা ১৬ কোটি ৫০ লাখ।
এছাড়া, ১৯৫০ সালের দিকে জন্ম নেওয়া পুরুষের তুলনায় ১৯৮০ সালের দিকে জন্ম নেওয়া পুরুষের প্রজননতন্ত্রে ক্যান্সার (টেস্টিকুলার ক্যান্সার) বেশি হয়েছে।
প্রফেসর জরমা টোপ্পারির নেতৃত্বাধীন গবেষকরা বলেন, "এ স্বতঃস্ফূর্ত ও দ্রুত দেখা দেওয়া বৈরী প্রবণতাগুলো থেকে বোঝা যায়, এগুলো পরিবেশগত কারণে হয়ে থাকে যা প্রতিরোধ করা সম্ভব।

--আমার হেলথ

0 comments:

Post a Comment