Tuesday, March 12, 2013

জিনসের যত্নে

0 comments
নিত্য দিনের পোশাক হিসেবে জিনসের কদর সবার কাছেই। জেনে নিন জিনসের যত্নআত্তি। ফ্যাশন হাউস ব্যাঙের প্রতিষ্ঠাতা সায়েম হাসান বলেন, ‘এখন বাজারে যেসব জিনস পাওয়া যায়, তার বেশির ভাগ স্টোন ওয়াশ করা। ফলে রং নষ্ট হওয়ার আশঙ্কা কম। তবে ওয়াশের তারতম্যের কারণে তা নষ্ট হতে পারে।’

‘অনেকেই জিনস পরিষ্কার করার জন্য এক-দেড় ঘণ্টা ডিটারজেন্ট-পানিতে ভিজিয়ে রাখেন। এতে জিনসের রং নষ্ট হয়ে যেতে পারে। কোনো কাপড়ই ১০ থেকে ১৫ মিনিটের বেশি ভিজিয়ে রাখা উচিত নয়।’ বলেন ক্যালকাটা ড্রাই ক্লিনার্সের পান্থপথ শাখার ইনচার্জ ইমদাদুল হক। জিনস কাপড়ের যত্ন নিয়ে তিনি দিয়েছেন আরও কিছু পরামর্শ।

 জিনস কেনার পর প্রথমবার ধোয়ার সময় কোনো ধরনের পরিষ্কারক অর্থাৎ সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করা যাবে না। এতে জিনসের চকচকে ভাবটা নষ্ট হয়ে যায়। তাই প্রথমবার শুধু সাধারণ পানি দিয়ে ধুতে হবে।
 জিনসের তৈরি কোনো শার্ট বা প্যান্ট একটানা তিন-চার দিনের বেশি ব্যবহার করা উচিত নয়। এতে কাপড়ে ময়লা বসে যায় এবং রং নষ্ট হয়ে যায়।
 অনেকেই কাপড় ধুয়ে, খুব করে চিপে তারপর শুকাতে দেন। এতে কাপড়ের রং নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ধুয়ে দেওয়ার পর আলতোভাবে পানি ঝরিয়ে শুকাতে দিতে হবে।
 কাপড় ধোয়ার জন্য শ্যাম্পু ব্যবহার করা উচিত নয়। এতে কাপড়ের রং নষ্ট হয়ে যেতে পারে। শুধু তা-ই নয়, রঙিন শ্যাম্পু হলে কাপড়ে শ্যাম্পুর রংও লেগে যেতে পারে।
 অনেকেই কাপড় দু-এক দিন ব্যবহার করে ঘরে ফেলে রাখেন। এতে কাপড়ে ময়লা বসে যায়। তাই ব্যবহারের পর সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলাই ভালো। নয়তো কাপড়ের রং নষ্ট হয়ে যেতে পারে।
 জিনস ইস্ত্রি করে পরাই ভালো। এতে কাপড়ের চাকচিক্য ঠিক থাকে।

0 comments:

Post a Comment