Thursday, March 14, 2013

মূল্যায়িত বীমা চুক্তি

0 comments
হিজবুল বাহার নামক জাহাজটি পণ্য রপ্তানির কাজে নিয়োজিত। যাত্রাপথে জাহাজটি বিভিন্ন ধরনের ঝুঁকির সম্মুখীন হওয়ায় এর মালিক নাভানা সাধারণ বীমা লিমিটেডের সঙ্গে এক বছর মেয়াদি একটি বীমাচুক্তিতে আবদ্ধ হন। ইতিপূর্বে জাহাজটি যে বীমাচুক্তিগুলো সম্পাদন করেছিল তাতে যাত্রার সময় উল্লেখ করেছিল। কিন্তু এই চুক্তিতে তা সুস্পষ্টভাবে উল্লেখ ছিল না।

প্রশ্ন: ক. মূল্যায়িত বীমা পত্র কী?
প্রশ্ন: খ. পণ্য নিক্ষেপণ বলতে কী বোঝ?
প্রশ্ন: গ. হিজবুল বাহারের মালিক কোন ধরনের নৌবীমা চুক্তিতে আবদ্ধ হয়েছেন? বর্ণনা করো।
প্রশ্ন: ঘ. নাভানা সাধারণ বীমা লিমিটেডের সঙ্গে হিজবুল বাহারের মালিক যে বীমাচুক্তি করেছে তার বৈধতা নিরূপণ করো।

উত্তর: ক. মূল্যায়িত বীমাপত্র: যে বীমাপত্রে বীমাকৃত বিষয়বস্তুর মূল্য উল্লেখ করা থাকে এবং দুর্ঘটনার কারণে উক্ত বিষয়বস্তু ক্ষতিগ্রস্ত হলে চুক্তি অনুযায়ী তার ক্ষতিপূরণ দিয়ে থাকে, তাকে মূল্যায়িত বীমাপত্র বলে।

উত্তর: খ. পণ্য নিক্ষেপণ: পণ্য নিক্ষেপণ বলতে জাহাজের নিরাপত্তার জন্য জাহাজকে হালকা বা বিপদমুক্ত করার লক্ষ্যে স্বেচ্ছায় পণ্য বা জাহাজের কোনো যন্ত্রাংশ ছুড়ে ফেলাকে বোঝায়। পণ্য নিক্ষেপণের ফলে সৃষ্ট ক্ষতি বীমাকারী ক্ষতিপূরণ প্রদানে বাধ্য থাকে।

উত্তর: গ. হিজবুল বাহারের মালিক জাহাজ বীমা চুক্তিতে আবদ্ধ হয়েছেন। সমুদ্রে চলাচলের সময় জাহাজ বিভিন্ন বিপদের সম্মুখীন হতে পারে। এসব বিপদের কারণে সম্ভাব্য ক্ষতির বিরুদ্ধে জাহাজের মালিক বীমাকারীর সঙ্গে যে বীমাপত্র গ্রহণ করা হয় তাকে জাহাজ বীমা বলে।
উদ্দীপকে হিজবুল বাহার নামক জাহাজটির মালিক জাহাজটি ঝুঁকিজনিত ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নাভানা সাধারণ বীমা লিমিটেডের সঙ্গে বীমা চুক্তিতে আবদ্ধ হয়েছেন। এ ধরনের বীমাকে নৌবীমার আলোকে জাহাজ বীমা বলা যায়। সুতরাং হিজবুল বাহারের মালিক বাহার বীমাচুক্তিতে আবদ্ধ হয়েছেন।

উত্তর: ঘ. নাভানা সাধারণ বীমা লিমিটেডের সঙ্গে হিজবুল বাহারের মালিক যে বীমা চুক্তি করেছে আমার মতে, বীমা চুক্তি হিসেবে এটি বৈধতা হারিয়েছে। কারণ, এতে নৌবীমার অন্যতম ব্যক্ত শর্ত যাত্রার সময় উল্লেখ না থাকা।
নৌবীমাচুক্তির একটি গুরুত্বপূর্ণ ব্যক্ত শর্ত হচ্ছে সমুদ্র যাত্রার সময় বীমাপত্রে উল্লেখ করা। কোন দিন বা কোন সময়ে সংশ্লিষ্ট জাহাজটি পণ্যসামগ্রী নিয়ে যাত্রা শুরু করবে তা চুক্তিপত্রে সুস্পষ্টভাবে প্রকাশ করতে হয়। এ শর্তটি যদি বীমাপত্রে উল্লেখ না থাকে তাহলে নৌবীমাচুক্তি বাতিল বলে গণ্য হয়।
উদ্দীপকে এক বছর মেয়াদি জাহাজ বীমা চুক্তি যা হিজবুল বাহারের মালিক নাভানা সাধারণ বীমা লিমিটেডের সঙ্গে আবদ্ধ হয়, তাতে যাত্রার সময় সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়নি। এটি একটি ব্যক্ত শর্ত, যা না থাকলে বীমাপত্র বাতিল বলে গণ্য হয়।
সুতরাং হিজবুল বাহারের মালিকের সঙ্গে বীমাকারীর যে চুক্তি তাতে নৌবীমায় ব্যক্ত শর্তের অনুপস্থিতি থাকায় এটি বৈধতা হারিয়েছে বলে আমি মনে করি।


ব্যবসায় নীতি ও প্রয়োগ

মাসুদা আক্তার |  প্রভাষক, শহীদ বীরউত্তম লে. আনোয়ার গার্লস কলেজ, ঢাকা

0 comments:

Post a Comment