Thursday, November 11, 2010

জিবুতি

0 comments
এডেন উপসাগর ও লোহিত সাগরের সীমান্তবর্তী অঞ্চলে ইরিত্রিয়া এবং সোমালিয়ার মধ্যবর্তী স্থানে অবস্থিত পূর্ব আফ্রিকার দেশ জিবুতি। স্থানীয়ভাবে দেশটি জুমাহোরিয়া জিবুতি নামে পরিচিত। জিবুতি 'হর্ন অব আফ্রিকা'র অন্তর্গত।

ঐতিহাসিক পটভূমি

খ্রিস্টপূর্ব ৩ শতকে এখানে আরব বংশোদ্ভূত একদল মানুষ প্রথম বসতি স্থাপন করে। ৮২৫ সালের মধ্যে এই অঞ্চলে ইসলাম প্রচারিত হয়। এখানে আরব বণিকরা ১৬ শতক পর্যন্ত তাদের বাণিজ্যিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত রেখেছিল। ১৮৮৮ সালে অঞ্চলটি ফ্রেঞ্চ সোমালিল্যান্ড নামে ফরাসিদের নিয়ন্ত্রণে চলে যায়। ১৯৬৭ সালের ১৯ মার্চ অনুষ্ঠিত গণভোটে দেখা গেল, জিবুতির ৬০ শতাংশ নাগরিক একটি স্বাধীন দেশ প্রতিষ্ঠার চেয়ে ফ্রান্সের অধীনেই থেকে যেতে চায়। তবে ১৯৬৭ সালে ৫ জুলাই এ অঞ্চলের জন্য একটি নয়া আইন প্রণীত হয়। ১৯৭৬ সালের জানুয়ারি মাসে আলি আরিফ ও প্রেসিডেন্ট গিসকার্ড দ্য এস্টেইং-এর মধ্যে অনুষ্ঠিত আলোচনার প্রেক্ষিতে এক ঘোষণায় বলা হয়, ফরাসি সরকার অফার ও ইমা (সোমালি) অঞ্চলের স্বাধীনতা অনুমোদন করেছেন, তবে স্বাধীনতার কোনো তারিখ দেয়া হয়নি। ১৯৭৭ সালের ৮ মে আইন পরিষদীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এ বছর ২৭ জুন জিবুতি প্রজাতন্ত্র হিসেবে স্বাধীনতা লাভ করে।

অবস্থান ও আয়তন

এটি ১১০৩র্০ উত্তর অক্ষাংশ এবং ৪৩০০র্০ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। দেশটির উত্তরে ইরিত্রিয়া, দক্ষিণ ও পশ্চিমে ইথিওপিয়া, দক্ষিণপূর্বে সোমালিয়া এবং উত্তরপূর্বে এডেন উপসাগর। দেশটির আয়তন প্রায় ২৩২০০ বর্গকিলোমিটার। আয়তনের দিক থেকে এটি বিশ্বের ১৪৯তম বৃহত্তম দেশ।

প্রশাসনিক ব্যবস্থা

দেশটিতে ৫টি অঞ্চল, ১টি শহর ও ১১টি জেলা রয়েছে।

উচ্চতম ও নিম্নতম স্থান

দেশটির উচ্চতম স্থান হচ্ছে মৌসালি, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৬৭৬ ফুট উঁচুতে অবস্থিত এবং নিম্নতম স্থান হচ্ছে লেক আসাল, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০৯ ফুট উঁচু।

জলবায়ু

দেশটিতে সারাবছরই প্রচণ্ড গরম। বৃষ্টিপাত খুব কম। জানুয়ারি মাসে রাজধানীর গড় তাপমাত্রা ২৫.৬০ সে. এবং জুলাই মাসে ২৫.৬০ সে.। বার্ষিক গড় বৃষ্টিপাত ১৩০ মিলিমিটার।

প্রাকৃতিক সম্পদ

জিপসাম, সালফার, আইকা।

এ ক ন জ রে

রাষ্ট্রীয় নাম

রিপাবলিক অব জিবুতি।



রাজধানী

জিবুতি



জাতীয়তা

জিবুতীয়



আয়তন

২৩২০০ বর্গকিমি।



আন্তর্জাতিক সীমান্ত

স্থল সীমান্ত ৫১৬ কিমি এবং সমুদ্র উপকূলীয় ভূমি ৩১৪ কিমি।



জনসংখ্যা

৮৬৪০০০



ধর্ম

মুসলমান ৯৪%

খ্রিস্টান ৬%।



মুদ্রা

জিবুতি ফ্রাংক



স্বাধীনতা লাভ

২৭ জুন ১৯৭৭ (ফ্রান্স হতে)



জাতিসংঘের সদস্য পদ লাভ

২০ সেপ্টেম্বর ১৯৭৭।



জাতীয় দিবস

১ অক্টোবর



ভাষা

ফরাসি ও আরবি



সরকার পদ্ধতি

রাষ্ট্রপতি শাসিত



সরকার প্রধান

রাষ্ট্রপতি।

0 comments:

Post a Comment