Friday, February 25, 2011

পর্যটন বিষয়ে পড়তে হলে

0 comments
সময়ের সাথে সাথে বাংলাদেশের পর্যটনশিল্পের বিকাশ ঘটছে। তবে আমাদের এই সেক্টরে রয়েছে দক্ষ জনশক্তির অভাব। তরুণ প্রজন্মের অ্যাডভেঞ্চার প্রিয়রা ইচ্ছে করলেই এই সেক্টরে নিজেদের নিয়োজিত করতে পারেন। এ পেশায় আসতে হলে টু্যরিজম অ্যান্ড হসপিলিটি ম্যানেজমেন্টের উপর মাস্টার ডিগ্রি অথবা কোনো শর্টকোর্স করতে পারেন। এ বিষয়ে বিভিন্ন কোর্সের খোঁজখবর নিয়ে আমাদের এবারের আয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়

২০০৭ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের অধীনে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়টি পড়ানো হচ্ছে। এ বিষয়ে বিবিএ, এমবিএ এবং সান্ধ্যকালীন এমবিএ করা যায়। যেকোনো বিষয়ে চার বছরের অনার্স ডিগ্রি থাকলেই সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামে ভর্তির আবেদন করা যায়। বছরে দুইবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই কোর্স করতে সময় লাগে দুই বছর। আর এতে খরচ লাগে প্রায় দুই লাখ টাকা। আর চার বছরের বিবিএ অনার্স কোর্সে ভর্তি হতে চাইলে প্রার্থীতে যোগ্যতা যাচাইয়ের পরীক্ষা দিতে হয়। সেক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ও ঘ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হবে। আরো বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন ডিপার্টমেন্ট অব টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়। ফোন :৯৬৬১৯০০।

ন্যাশনাল হোটেল অ্যান্ড টুরিজম ট্রেনিং ইনস্টিটিউট

বাংলাদেশ পর্যটন করপোরেটের অধীনে ১৯৯৪ সালে পরীক্ষামূলভাবে চালু করা হয় ডিপেস্নামা কোর্স। দুই বছর মেয়াদী কোর্স ছাড়াও হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে ১৮ সপ্তাহে ৬টি বিষয়ের উপর ন্যাশনাল সার্টিফিকেট কোর্স করানো হয়। এতে খরচ পড়ে ১৬-২৫ হাজার টাকা। আর একবছর মেয়াদী প্রফেশনাল শেফ কোর্সে খরচ পড়ে ৯০ হাজার টাকা এবং একবছর মেয়াদী ডিপেস্নামা ইন টু্যরিজম ম্যানেজমেন্টে খরচ পড়ে ৮০ হাজার টাকা। অন্যদিকে ডিপেস্নামা ইন হোটেল ম্যানেজমেন্ট প্রোগ্রামে খরচ পড়ে ১ লাখ ৬০ হাজার টাকা। এসব কোর্সে ভর্তিচ্ছুদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। এজন্য আগ্রহী প্রার্থীদের অবশ্যই এসএসসি পাশ হতে হবে। আরো বিস্তারিত জানতে যোগাযোগ করুন : ন্যাশনাল হোটেল অ্যান্ড টুরিজম ট্রেনিং ইনস্টিটিউট, ৮৩-৮৮, মহাখালী, ঢাকা-১২১২। ফোন :৯৮৯৯২৮৯। ওয়েবসাইট :িি.িহযঃর.ড়ৎম

আইইউবিএটি

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচারাল অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)-তে ব্যাচেলর অব আর্টস টু্যরিজম অ্যান্ড হসপিটালিটি বিষয়ে চার বছরের কোর্স চালু হয় ২০০০ সালে। ১২টি সেমিস্টারের এই কোর্সে খরচ পড়ে প্রায় ২ লাখ টাকা। বিস্তারিত জানতে সরাসরি যোগাযোগ করতে পারেন এই শিক্ষাপ্রতিষ্ঠানে।

ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

এই শিক্ষা প্রতিষ্ঠানে টু্যরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে এক বছরের প্রফেশনাল ডিপেস্নামা কোর্স করানো হয়। ভর্তি ইচ্ছুদের এসএসসি ও এইচসি'তে জিপিএ ২.৫ এর বেশি পয়েন্ট থাকতে হবে। এখানে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই কোর্সে খরচ পড়ে ৩৫ হাজার টাকা। আরো বিস্তারিত জানতে যোগাযোগ করুন : ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১০২ শুত্রুবাদ, ধানমন্ডি, ঢাকা-১২০৭। ফোন :৯১৩৮২৩৪-৫।

-মুস্তাফিজ মামুন

0 comments:

Post a Comment