Saturday, December 26, 2009

বিশ্বের সবচেয়ে উঁচু

0 comments
বিশ্বের সবচেয়ে উঁচু সেতু
ফ্রান্সের দক্ষিণে মিলাও নদীর ওপর অবস্থিত যে ঝুলন্ত সেতুটি, সেটিই বিশ্বের সবচেয়ে উঁচু সেতু বলে মনে করা হয়। এই সেতুটির নকশা তৈরি করেছেন বিখ্যাত ব্রিটিশ প্রকৌশলী লর্ড ফোস্টার। আর তার কাজের সঙ্গে যুক্ত ছিলেন ফরাসি প্রকৌশলী মাইকেল ভিরলগেক্স। মিলাও নদীর ওপর তৈরি এই সেতুটির উচ্চতা ১ হাজার ১১৮ ফুট বা ৩৪১ মিটার।
উচ্চতার দিক থেকে এটি ফ্রান্সের আইফেল টাওয়ার থেকে সামান্য ছোট এবং ইমপিয়ার স্টেট বিল্ডিং থেকে ১৩২ ফুট বা ৪০ মিটার ছোট। সেতুটি ২০০৪ সালে গাড়ি পারাপারের জন্য খুলে দেওয়া হয়।
লিঙ্কন বিশ্বাস
বিশ্বের সবচেয়ে উঁচু হিল
নিজেকে একটু লম্বা ভাবতে কে না চায়? খাটো হলে তো কথাই নেই। নিজেকে উঁচু দেখাতে তাই পায়ে পরে হাইহিল। কিন্তু সেগুলো আর কত উঁচু? বড় জোর দুই বা আড়াই ইঞ্চি। তবে সম্প্রতি এক জুতা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ১৬ ইঞ্চি উঁচু এবং ১১ ইঞ্চি পল্গাটফর্মের হাইহিল তৈরি করেছে, যা ইতিমধ্যে বিশ্বের সবচেয়ে উঁচু জুতা হিসেবে বিবেচিত হচ্ছে। এই জুতা পায়ে দিয়ে ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার নারী অনায়াসে ৬ ফুট লম্বা হতে পারে। তবে এই জুতা কিন্তু সবার ব্যবহারের জন্য নয়। কেবল সার্কাসে একটি বিশেষ ক্লাউন চরিত্রে অভিনয়ের জন্যই বানানো হয়েছে। এটি পরে মঞ্চে দিব্যি নাকি হেঁটে বেড়ানও ওই চরিত্রের অভিনয়শিল্পী!
লুৎফর রহমান রুবেল
বিশ্বের সবচেয়ে উঁচু ঝরনা
এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে উঁচু ঝরনাটির অবস্থান দুবাইয়ে। এখানেই গড়ে উঠছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবনটি। ৩০ একর জায়গাজুড়ে বিস্তৃত দুবাই লেকের ধারে এই ঝরনাটি তৈরি করা হয়েছে। এই ঝরনার পানি তীরবেগে ৫০০ ফুট অর্থাৎ ৫০ তলা ভবনের সমান উঁচু হতে পারে। ৯০০ ফুট লম্বা এমন পাঁচটি ঝরনা দিয়ে অনবরত পানি উপরে উঠে শোভাবর্ধন করছে। এটির নকশা করা হয়েছে ক্যালিফোর্নিয়ার লাস ভেগাসে অবস্থিত বেল্লাজিও ঝরনার অনুকরণে। এটি তৈরিতে খরচ পড়েছে ২১৭ মিলিয়ন ডলার। এই ঝরনায় নিয়মিত ব্যবহৃত হয় ৬ হাজার ৬০০টি বাতি, ৫০টি নানা রঙের প্রজেক্টর এবং ১০০টি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণযন্ত্র। কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রিত এই ঝরনা পরিচালনার সময় চলে গান। ফলে দর্শনার্থীদের জন্য স্থানটি হয়ে ওঠে আরও মনোরম ও আনন্দদায়ক।
লুৎফর রহমান রুবেল

0 comments:

Post a Comment