Friday, December 4, 2009

কলম্বাস

0 comments
ভারতবর্ষ আবিস্কার করতে গিয়ে পশ্চিমে যাত্রা করে ক্রিটোফার কলম্বাস নতুন বিশ্ব অর্থাৎ আমেরিকা আবিস্কার করে ফেলেন এ কথা কম বেশী সবার জানা। ১৪৯২ সালে স্পেনের রানী ইসাবেলার কাছ থেকে পিনটা, নিনা ও সান্তা সারিয়া নামের তিনটি জাহাজ নিয়ে সাগর অভিযান শুরু করেন কলম্বাস। কলম্বাস তার তরী ভাসিয়েছিলেন সিপাঙ্গু বা তখনকার জাপান দেশটিতে পৌছাতে। তখন এই এলাকার নাম ছিল ইন্ডিজ নামে। একজন দক্ষ নাবিক হিসেবে কলম্বাসের খ্যাতি ছিল বিশ্বজুড়ে। তিনিই প্রথম নৌ অধিপতি ছিলেন, ইতিহাসবিদ বার্তোলোমো ডি লা কাসাস কলম্বাস সর্ম্পকে মন্তব্য করেছেন তাঁর সমুদ্র অভিযানের অর্ধ শতাব্দী পরে। তিনিই প্রথম আবিস্কারের নেশার আলোক বর্তিকা জ্বেলে দেন যা পরবর্তীতে আবিস্কারদের জন্য ছিল পাথেয় স্বরূপ।

কিন্তু, ষোড়শ শতাব্দীর অনেক ইতিহাস গ্রন্থে কলম্বাসের নাম প্রায় উল্লেখ্য করাই হয়নি। ওই সময় অভিযানকারী এবং আবিস্কারক আমেরিগো ভেসপুচি, ভাস্কো ডা গামা ও ম্যাগেলানের জয় জয়কার। তবে শতাব্দীর মাঝামাঝি সময়ে কলম্বাস যেন তাঁর ছায়া থেকে আবার কায়া হয়ে ওঠেন। পূর্ণজন্ম ঘটে তার। তবে মানুষ এবং ঐতিহাসিক ব্যক্তিত্বের চেয়ে পেটরানিক চরিত্র হিসেবেই যেন তাকে বেশি অংকন করা হয়। ক্রিস্টোফার কলম্বাসকে নিয়ে বির্তকের কোন শেষ নেই। নাবিক হিসেবে তার দক্ষতা নিয়ে কোন সন্দেহ না থাকলেও অনেকেই তাকে সাম্রাজ্যবাদী বলে অভিহিত করেন। ইতিহাস ঘেঁটে যতদূর জানা যায় কলম্বাসের জন্ম ১৪৫১ খ্রীষ্টাব্দে জোনায়াতে এক উল তাঁতির ঘরে। পাঁচ ভাই বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। কলম্বাসের পরিবার ছিল খীষ্টান সম্প্রদায়ের। তিনি যখন জন্মেছিলেন তখন অনেক মানুষই ভ্যাগান্বেষনে সমুদ্র পথে পূর্বে পাড়ি জমাত। কলম্বাসেরও অন্য সবার মতো আকস্মিক ভাবেই তার পর্তুগাল যাবার সুযোগ ঘটে যায়। তরুন বয়সের ওই সমুদ্র যাত্রা তাঁর জন্য ছিল অত্যন্ত রোমাঞ্চকর একটি অভিজ্ঞতা। পুর্তগীজ রমনী ফেলিপা পেরেস্ত্রেলো ইমোনিজকে বিয়ে করার সুবাদে কলম্বাস স্যাডিয়ারা দ্বীপপুঞ্জ ঘুরে আসেন। ওই সময় তিনি আটলান্টিক মহাসাগরের উপর প্রচুর পড়াশোনা করেন। তখন পশ্চিমে যাত্রার জন্য মানুষ ছিল উদগ্রীব। বিভিন্ন জনের কাছে পশ্চিমের উপর প্রচুর জনশুনে তিনি ওদিকে যাত্রার জন্য ব্যাকুল হয়ে পড়েন। পশ্চিমে অভিযানের জন্য তিনি একটা পরিকল্পনাও করেছিলেন। কিন্তু, পর্তুগালের রাজা দ্বিতীয় জন তাঁর সেই পরিকল্পনা অগ্রাহ্য করেন।

স্ত্রীর মৃত্যুর পর শিশুপুত্র ডিয়েগোকে নিয়ে কলম্বাস ১৪৮৪ খ্রীষ্টাব্দে কলম্বাস স্পেনে চলে আসেন। কিন্তু, আট বছর চেষ্টা করেও স্পেনের রাজাকে সমুদ্র যাত্রায় সহায়তা করার জন্য রাজী করাতে পারেননি।

এর কিছুদিন পর কলম্বাস উত্তর উপকূলের পা ইজাবেলার কলোনি স্থাপন করেন। কলম্বাস অত্যন্ত জেদী স্বভাবের ছিলেন। তার কথা অমান্য করার সাহস কারও ছিল না। একবার তিনি তার মাঝি মাল্লোদের দিয়ে স্বীকার করতে বাধ্য করান যে, কিউবা এশিয়ার একটা দেশ। কলম্বাস খুব খোলা মনের মানুষ ছিলেন না। ১৫০৬ সালে তিনি মারা যান। তবে কলম্বাস মানুষ হিসেবে যতই বির্তকিত হন না কেন, আমেরিকার মানুষ তাদের দেশের আবিস্কারক হিসেবে এই ব্যক্তিকে কোন দিনই বিস্মৃত হতে দেবে না

0 comments:

Post a Comment