Tuesday, December 1, 2009

সৌদি আরবে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১৩

0 comments
সৌদি আরবের বন্দরনগর জেদ্দায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১৩ জনে পৌঁছেছে। গতকাল সোমবার সৌদি জরুরি বিভাগের কর্মকর্তারা এ কথা জানান। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে। গত সপ্তাহ থেকে শুরু হওয়া প্রবল বর্ষণে এ বন্যা দেখা দেয়। সে দেশে গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের ঘটনা এটি। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, এ পর্যন্ত প্রায় এক হাজার ৪০০ নাগরিককে উদ্ধার করে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে।
জেদ্দার গভর্নর প্রিন্স মিশাল বিন মাজেদ ক্ষতিগ্রস্ত লোকজনকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের একটি কমিটিকে নির্দেশ দিয়েছেন। দুজনের বেশি সদস্য রয়েছেন এমন পরিবারগুলোর জন্য সপ্তাহে দুই হাজার ৪০০ সৌদি রিয়াল ভর্তুকি দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এ ছাড়া শহরে যান চলাচল স্বাভাবিক করা ও বিদ্যুত্ সরবরাহ নিশ্চিত করতে এবং আবর্জনা সরিয়ে নিতে সব সরকারি ও নিরাপত্তা দপ্তরকে দ্বিগুণ উদ্যোগ নেওয়ারও নির্দেশ দিয়েছেন প্রিন্স মিশাল।

বন্যার পানিতে এভাবে ডুবে যায় সৌদি আরবের জেদ্দা নগরের সড়কগুলো
বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) এক বিবৃতিতে জানানো হয়েছে, সেতু ভেঙে ও গাড়ি দুর্ঘটনায় অনেকের মৃত্যু হয়েছে। উদ্ধারকারী বিমানগুলো বন্যাকবলিত এলাকায় নিখোঁজ লোকজনের সন্ধান করছে। নির্মাণ ও প্রকল্প দপ্তরের পৌর কর্মকর্তা ইব্রাহিম কুতুবখানা বলেন, শক্তিশালী পাম্প ব্যবহার করে পাতাল সড়ক ও আন্ডারপাসগুলো থেকে পানি সরানো হয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান ত্রাণ বিতরণ ও উদ্ধারকাজে অংশ নিচ্ছে।
এদিকে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছে স্থানীয় বাসিন্দারা। রিয়াদভিত্তিক মানবাধিকারবিষয়ক আইনজীবী ওয়ালিদ আবু আল-খাইর বলেছেন, পৌর কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়েরের পরিকল্পনা করছেন তিনি। আলজাজিরা, আরব নিউজ।
Published in Daily Prothom Alo

0 comments:

Post a Comment