Sunday, March 6, 2011

ট্যাংকের জন্মকথা

0 comments
আধুনিক যুদ্ধের অন্যতম একটি ট্যাক্টিকাল উইপন হল ট্যাংক। এর জন্মকথা তদুপরি উন্নয়ন সম্পর্কে জানার এবং জানানোর জন্য আমার এই প্রচেষ্টা।
ট্যাংক এর সংগা দিতে গেলে বলতে হয় “A Tank is a tracked, armoured fighting vehicle designed for front-line combat which combines operational mobility and tactical offensive and defensive capabilities.”
একটি ট্যাংকের নরমাল Firepower প্রোভাইড করা হয় একটি Large-Calibre Main Gun এর মাধ্যমে যেটা স্থাপন করা থাকে একটি Rotating Turret এর উপর এবং সাথে থাকে Secondary Machine Guns । ট্যাংকের অন্যতম বিশেষ দিক হল এর Heavy Armour এবং all-terrain mobility যা ট্যাংক এবং এর ক্রুদের নিরাপত্তা বিধান করে।
একটি ট্যাংকের সাধারন Schematic Diagram নীচে দেয়া হলো-
Tank নামের বিশেষত্ব
কেন এই মারনাস্ত্রটির নাম Tank দেয়া হল তার পিছনে কিছু কারন আছে। সেগুলো হচ্ছে-
১. যখন British factory-তে First Generation Battle Tank তৈরী করা হচ্ছিল তখন শ্রমিক এবং সম্ভাব্য Spie-দের ভুল ধারনা দেয়া জন্য যে এটা আসলে British Army এর জন্য mobile Water Tank হিসাবে কাজ করবে।
২. অন্য মতে প্রথমে Winston Churchill এবং পরে First Lord of the Admiralty এর কাছে British Army এর Lt.-Col. Ernest Swinton ৩টি possible term প্রপোজ করেন-Cistern, Motor-War Car এবং Tank। এর মধ্যে Simplicity এর কারনে Tank নামটি গ্রহন করা হয়।
Tank-কে বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে ডাকা হয়। জার্মান ভাষায় একে "Panzer" (Lit.”Armour”) নামে ডাকা হয় যা "Panzerkampfwagen” থেকে এসেছে। আরব দেশগুলোতে এটা Dabbāba নামে অধিক পরিচিত।
সংক্ষেপে ট্যাংকের স্রষ্টারা
• মজার কথা হলো ট্যাংকের ধারনা প্রথম পাওয়া যায় Leonardo da Vinci এর ড্রয়িং-এ ।
• Joseph Hawker-কে বলা হয় Father Of The Modern Tank । তিনি ১৮৭২ সালে একটি পেটেন্ট করেন একটি স্থলযানের জন্য যাতে একটি Chain এর Main Moving Wheel এর চারপাশে চক্রাকারে ঘুরবে।
• ১৯১১ সালে ২টি Practical Tank Design আলাদা আলাদাভাবে অস্ট্রিয়ান ইঞ্জিনিয়ারিং অফিসার Günther Burstyn এবং অস্ট্রেলিয়ান সিভিল ইঞ্জিনিয়ার Lancelot de Mole সাবমিট করেন কিন্তু ২টাই সরকার বাতিল করে।
• ১৯১১-১৯১৫ সালের মধ্যে বিখ্যাত রসায়নবিদ Dimitri Mendeleev এর ছেলে Vassily Mendeleev আর একটি ডিজাইন দেন যেটা ঐ সময়ের প্রেক্ষাপটে অনেক আধুনিক ছিলো কিন্তু পর্যাপ্ত Industrial Technical Support এর অভাবে তা বাতিল হয়।
• Burstyn এর একটি ডিজাইন সম্পর্কে Imperial German War Ministry আগ্রহী হলে তিনি তা "land torpedo boat" নামে MilitaryTechnical Committee এর কাছে সাবমিট করেন। কিন্তু এটাও বাতিল হয় যদিও তিনি তা পেটেন্ট (Zl. 252 815 DRP) করতে সমর্থ হন।
• একই সময়ে de Mole একটি ডিজাইন "a tracked armoured vehicle" নামে British War Office-এ পাঠান। এটিও বাতিল করা হয় যদিও Royal Commission তাকে £965 যা আজকের যুগের £33,000 পুরস্কার ঘোষনা করে।
• ২০’ফেব্রুয়ারী ১৯১৫ সালে British Royal Navy এর Chief Constructor First Lord of the Admiralty উইনস্টন চার্চিল Landship Committee of the Admiralty গঠন করেন। যদিও অনেক আবিস্কারক, লেখক এবং সামরিক ব্যক্তি ট্যাংকের আবিস্কারে অনেক অবদান রেখেছেন কিন্তু তাদের কেউই একটি Standard Issue Military Tank এর পারফেক্ট এবং সাস্টেইনেবল ডিজাইন করতে পারেননি।
• অবশেষে জানুয়ারী’১৯১৬ সালে Tennyson-d'Eyncourt এর তত্তাবধানে Landship Committee প্রথম “Standard Issue Military Tank” তৈরী করে যা “Mother Tank” নামে পরিচিত। এই সিরিজের ট্যাংক নামে “MARK Series”পরিচিত।
• এই সিরিজের ট্যাংকের ২টা টাইপ ছিল। একটা "Male" (cannon armed) এবং "Female" (machinegun armed) । এই ট্যাংক প্রথম ব্যাটল এ্যাকশানে যায় Somme-এ আগস্ট’১৯১৬-সালে। যা ট্যাংক ইতিহাসের প্রথম ট্যাংক এ্যাকশান। এই যুদ্ধ “Battle of Somme” নামে পরিচিত।

কিছু প্রথম দিকের ট্যাংকের ছবি




২য় বিশ্বযুদ্ধে ট্যাংক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ সময় ট্যাংকের প্রভূত উন্নতি সাধিত হয়। যুদ্ধে অংশগ্রহনকারী দেশগুলো এ সময় তাদের ট্যাংকের উন্নতিতে অখন্ড মনোযোগ দেয়।
পর্যায়ক্রমে ২য় বিশ্বযুদ্ধে অংশগ্রহনকারী দেশগুলো ও তাদের ট্যাংকঃ
পোল্যান্ডঃ
জার্মান বাহিনীর Blitzkrieg (lightning warfare) অর্থাৎ বজ্র যুদ্ধের প্রথম শিকার ছিলো পোল্যান্ড। তাদের সেনাবাহিনীতে বেশ কিছু ভালো মানের ট্যাংক ছিলো। যেমন-7TP (Siedmiotonowy Polski - 7-Ton Polish)। এটি একটি হাল্কা ট্যাংক এবং এর অন্যতম প্রতিদ্বন্দী জার্মান Panzer I এবং Panzer II ট্যাংকের প্রায় সমকক্ষ ছিলো। পোলিশরা ব্রিটেন এর কাছ থেকে ৫০ ইউনিট Vickers 6-ton (Mk.E) ট্যাংক ক্রয় করে এবং নিজেদের দেশে এর উৎপাদনের লাইসেন্স নেয়। দেশে উৎপাদিত নতুন ট্যাংকের নাম দেয় 7TP যার মানে হলো 7-Ton, Polish যদিও এর প্রকৃ্ত অজন ছিলো 9 ton।
পোল্যান্ড উৎপাদিত 7TP ট্যাংকের ইন্জিন ছিলো ডিজেল চালিত। যা 7TP ট্যাংককে বিশ্বের প্রথম ডিজেল চালিত ট্যাংকের খেতাব এনে দেয়। এতে ছিলো 37 mm Anti-Tank Gun এবং আরও পুরু আর্মার (সামনে 17 mm যেখানে আগে ছিলো 13 mm)। এছাড়া এতে ছিলো Gundlach Tank Periscope, উন্নত Air Conditioning System এবং একটি রেডিও। ১৯৩৫ থেকে যুদ্ধ শুরু হওয়ার আগ পর্যন্ত মাত্র ১৩২ ইউনিট এই ট্যাংক উৎপাদন করা হয়। প্রাথমিকভাবে এর ২টি Variant ছিলো-Twin Turret Version সাথে ছিলো ২টি Ckm Wz.30 Machine Guns এবং single turret version এতে ছিলো 37 mm Bofors Wz. 37 Gun। টেস্টিং এর পরে কম Firepower এর কারনে Twin Turret Version সার্ভিসে আর আনা হয়নি।
এছাড়া পোল্যান্ড সেনাবাহিনীতে আরও ছিলো TK (also known as the TK-3) Tankette যা যুদ্ধে তেমন Highlight হয়নি।
ফ্রান্সঃ
ফ্রান্সের ট্যাংক বহর ছিলো সেই আমলের সবচেয়ে বড় ট্যাংক বহর। তাদের বহরে ছিলো Char-B1 Heavy Tank. এর Main Armament ছিলো 75mm Gun. পরে একটি 47mm Gun এর Turret-এ যোগ করা হয়। সবচেয়ে বড় ট্যাংক বহর থাকা সত্ত্বেও তারা জার্মানীর কাছে মার খেয়ে যায়। কারন জার্মানীর প্রতিটি ট্যাংকে রেডিও যোগাযোগ সিস্টেম ছিল যার মাধ্যমে তারা সব ট্যাংকের মধ্যে সমন্বয় সাধন করে ভয়াবহ আগ্রাসী আক্রমন চালায়। যদিও Char-B1 ট্যাংক জার্মান Panzer III এবং Panzer IV ট্যাংকের প্রায় সমকক্ষ ছিল। একবার একটি Char-B1 ট্যাংক একাই ১৩টি জার্মান ট্যাংক ধ্বংস করে। জার্মান ট্যাংকের গোলা ১৪০বার একে আঘাত করা সত্ত্বেও এর কোন ক্ষতি করতে পারেনি। গোলাগুলি এর বর্মে আঘাত করে বাউন্স করে সরে যায়।

জার্মানিঃ
২য় বিশ্বযুদ্ধ আরম্ভ হয় জার্মানীর পোল্যান্ড আক্রমনের মধ্য দিয়ে। এরপর তারা ফ্রান্সের দিকে হাত বাড়ায়। পোল্যান্ড এবং ফ্রান্সের আক্রমনে প্রধানত Panzer I এবং Panzer II Light Tanks ব্যবহার হয়। যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার সাথে সাথে জার্মান সেনাবাহিনী Heavy Tank তৈরীতে মনোযোগ দেয়। এভাবে জার্মান সার্ভিসে আসে Panzer III ট্যাংক। প্রাথমিক ডিজাইন স্টেজে এতে 50 mm (2 Inch) Cannon থাকার কথা থাকলেও জার্মান ইনফেন্ট্রিতে 37 mm (1.46 Inch) Pak 36 থাকায় তারা এই ট্যাংকেও একই আর্মামেন্ট ব্যবহার করে। যদিও Turret Ring আকারে বড় রাখা হয় যাতে ভবিষ্যতে 50 mm (2 Inch) Cannon লাগানো যায়। এইভাবে জার্মান আর্মিতে Panzer III তার আসন পাকাপোক্ত করে। এরপর সার্ভিসে আসে Panzer IV. গড়ে প্রতি মাসে ১৯৪১ সালে ৩৯ ইউনিট, ১৯৪২ সালে ৮৩ ইউনিট, ১৯৪৩ সালে ২৫২ ইউনিট এবং ১৯৪৪ সালে ৩০০ ইউনিট প্রস্তুত করা হয়।
সোভিয়েত ইউনিয়নে Operation Barbarossa এর সময় আবিস্কার হয় যে, সোভিয়েত T-34 ট্যাংক নাজিদের Panzer III এবং IV এর তুলনায় অধিক কার্যকরী। এর sloped armour এবং 76.2 mm gun একে অপ্রতিরোধ্য করে তোলে। এমতাবস্থায় Panzer III-এ high-velocity 50 mm gun এবং Panzer IV-এ high velocity 75 mm gun যোগ করা হয়। একই সাথে জার্মানরা আরও ভারী ট্যাংক তৈরীতে মনোযোগ দেয় এবং সার্ভিসে আনে Panzer V Panther যা জার্মানীর নতুন MBT (Main Battle Tank) হিসাবে পরিচিতি পায়। এতে ছিলো Better Frontal Armor, Better Gun Penetration এবং এই ট্যাংক আগের ট্যাংকগুলোর তুলনায় আরও দ্রুতগতির ছিল। অচিরেই Panther এক ভয়ংকর মারনাস্ত্র হিসাবে নিজেকে প্রমান করে।
কিন্তু এরপরে জার্মানরা আরও ভারী ট্যাংক তৈরী করে। এর প্রথমটি ছিল Tiger I । যা সার্ভিসে আসার সাথে সাথে Firepower And Armor এর দিক থেকে অন্য সব ট্যাংককে ছাড়িয়ে যায়। হিটলারের নির্দেশে আরও ভারী ট্যাংক Tiger II তৈরী করা হয় যা Tiger I-কে যুদ্ধের শেষ দিকে Replace করে। এর Powerful Gun এবংখুব ভারী Armor একে অচিরেই যুদ্ধক্ষেত্রে Supirior করে তোলে। কিন্তু Underpowered Engine এবং Enormous Fuel Consumption গতিশীল যুদ্ধে এর ব্যবহার সীমিত করে তুলে।
যুদ্ধ শেষ হওয়ার কিছু আগে জার্মানরা আরও বেশী ভারী ট্যাংক তৈরী করতে চেয়েছিলো। এর ধারাবাহিকতায় তারা Panzer VIII Maus তৈরী করে। যদিও মাত্র ২ ইউনিট প্রোটোটাইপ তৈরী করার পর তা ক্ষান্ত হয়।

বর্তমান পৃথিবীতে সামরিক শক্তির দিক দিয়ে সবচেয়ে শক্তিশালী তিনটি দেশ হলো আমেরিকা, রাশিয়া এবং চীন। যুদ্ধক্ষেত্রে অন্যতম একটি শক্তিশালী অস্ত্র হচ্ছে ট্যাংক। নীচে আমরা এই তিনটি দেশের তৈরী তিনটি সবচেয়ে শক্তিশালী ট্যাংক সম্পর্কে জানবো...

রাশিয়া
T-90S
T-90S হচ্ছে সবচেয়ে এ্যাডভান্সড রাশিয়ান T-সিরিজ ট্যাংক। এতে আছে ইমপ্রুভড ফায়ারপাওয়ার, মোবিলিটি এবং প্রটেকশন সিস্টেম। এটি রাশিয়ার Nizhnyi Tagil এলাকায় অবস্থিত Uralvagonzavod ফ্যাক্টরীতে তৈরী করা হয়েছে। এটি অফিসিয়ালী রাশিয়ান আর্মড ফোর্সে সার্ভিসে আসে ১৯৯২ সালে।
• ক্রু ৩ জন
• কমব্যাট ওয়েট 46.5 টন
• 4-stroke V-84ms diesel engine with 849hp
• ফুয়েল ক্যাপাসিটি 1600 L
• রেঞ্জ Paved রোডে 650 km এবং Unpaved রোডে 600 km
• এভারেজ স্পিড 65 km/h
American Foreign Policy Center এর মতে রাশিয়া বর্তমানে T-90S কে আপগ্রেডিং এর মাধ্যমে নতুন T-95 Black Eagle ট্যাংক বানাচ্ছে। যদিও নির্ভরশীল সূত্র মতে অর্থনৈতিক কারনে রাশিয়া এই প্রজেক্ট আপাতত বাদ দিয়েছে। এই নতুন জেনারেশন ব্যাটল ট্যাংকের কিছু ফিচার হল..
• ডিজেল ইলেকট্রিক প্রপালশান
• 135mm Gun
• 360° সেন্সর এবং ECM(electromagnetic counter measure-An offensive or defensive tactic or device using electronic and reflecting apparatus to reduce the military effectiveness of enemy equipment involving electromagnetic radiation, such as radar, communication, guidance, or other radio-wave devices.) এবং নেটওয়ার্ক ক্যাপাবিলিটি
• প্রো-এ্যাকটিভ ইলেকট্রিক রিএ্যাকটিভ আর্মার
• ওয়েট 55 টন+
• প্রচলিত স্টীল আর্মারের পরিবর্তে সিরামিক এবং ফাইবার আর্মার
• ড্রাইভার এবং গানারের জন্য ভার্চুয়াল রিয়ালিটি টেকনোলোজি
• শুধুমাত্র ২ জন ক্রু
• অটোলোডার এর মাধ্যমে ৩ রকমের অ্যামো লোড করা যাবে

আমেরিকা
M1A2 Abrams
এই মেইন ব্যাটল ট্যাংক General Dynamics Land Systems প্রস্তুত করে ১৯৮৬ সালে। এই কোম্পানি ১৯৭৮ সালে প্রথম M1 ট্যাংক এবং ১৯৮৫ সালে M1A1 ট্যাংক তৈরী করে। M1A2 Abrams-কে পৃথিবীর অন্যতম শক্তিশালী ট্যাংক হিসাবে ধরা হয়। এতে রয়েছে 120mm M256 smoothbore gun যা ম্যানুফ্যাকচার করে জার্মান কোম্পানি Rheinmetall GmbH। এর ফিচারগুলো হল-
• ৪ জন ক্রু-১ জন ড্রাইভার, ১ জন কমান্ডার, ১ জন গানার এবং ১ জন লোডার
• ওয়েট 69.54 টন
• Ground clearance 0.48 meters
• টপ স্পিড 67.72 km/h.

চীন
Type 99/ZTZ99
এটি তৈরী করে NORINCO কোম্পানী এবং এটি People's Liberation Army এর সবচেয়ে এ্যাডভান্সান্ড MBT(Main battle Tank) । এটি ২০০১ সালে PLA(People's Liberation Army) সার্ভিসে আসে। চীনারা এই ট্যাংক এর firepower mobility এবং Protection এর ক্ষেত্রে চরম উন্নতি সাধন করেছে। অধিক Production Price ($1.9 million per tank in 1999) এর জন্য মাত্র ২০০ ইউনিট ZTZ99 তৈরী করা হয়। এর ফিচারগুলো হল-
• Dual-Axis Stabilized 125mm/50-Calibre ZPT98 Smoothbore Gun
• এতে আরও আছে Russian anti-tank missiles called 9M119 Refleks । এই মিসাইল 125mm Gun থেকে ফায়ার ক্রা হয়।
• টপ স্পিড 80km/h
• ওয়েট 54 ton

লিখেছেন: আশরাফ রাশা

0 comments:

Post a Comment