Tuesday, October 5, 2010

খাদিমনগর জাতীয় উদ্যান, সিলেট

0 comments
গহীন জঙ্গল ও পাহাড় ভেদ করে নেমে আসা ঝর্নাধারার উপর শেষ বিকেলের রোদের ঝিলিক যেন এক মায়াবী পরিবেশ। অবশ্য গহীন বনের ভিতর আঁকা বাঁকা পথ কেবল সামনের দিকে টানলেও বনবনানীর ভিতরের সরীসৃপ ও বন্য প্রাণীর অবস্থান যেকোন আগাšুÍকের মনের কোণে ভয় পাইয়ে দেবে। হঠাৎ যদি সামনে পড়ে যায় চন্দ গোরা বা অলগোরা অজগর সাপ কিংবা বিষাক্ত গোখরা তখন ঘাম ঝেড়ে শীতল হয়ে যাবে শরীর। হনুমানের বিচরণ এবং বানরের দৌড়ঝাঁপ বা ফাজলামি বেশ মজা পাইয়ে দিবে। বনকর্মীসহ সংশ্লিষ্টরা এ এলাকায় দিনে রাতে অনেকটা নির্বিঘেœই চলাচল করে থাকেন অভ্যাসের কারণে। এই পরিবেশের সাথে তারা সহঅবস্থানে আছেন।
“দেখা হয়নি চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দু’পা ফেলিয়া, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু”-কবিতার এই পংতিগুলো মনে করিয়ে দেবে খাদিম জাতীয় উদ্যান দেখতে গেলে। খোদ সিলেট শহরের অনেকেই জানেন না জীববৈচিত্র্যের আঁধার খাদিম ফরেস্টের কথা। শহরের পূর্বদিকে জাফলং যাওয়ার পথে ১৫ কিঃমিঃ দূরে ৬৭৮ হেক্টরের বিশাল বনভূমিকে ২০০৬ সালে খাদিম নগর জাতীয় উদ্যান হিসেবে সরকারীভাবে ঘোষিত হয়েছে। সিলেটের বনবিভাগ এটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। রেকর্ডপত্রে দেখা যায় ১৯৫১-৫২ সাল থেকেই এখানে বনের অস্তিত্ব রয়েছে।

খাদিমনগর জাতীয় উদ্যান সিলেট শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তর-পূর্বে সিলেট সদর উপজেলার খাদিমনগর ইউনিয়ন ও গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর ইউনিয়নে অবস্থিত। ৬টি চা বাগান দ্বারা পরিবেষ্টিত উঁচু নীচু পাহাড়ী এলাকা বিশিষ্ট খাদিমনগর জাতীয় উদ্যানের মোট আয়তন ৬৭৮.৮০ হেক্টর (১৬৭৬.৭৩ একর) যা সিলেট বন বিভাগের নিয়ন্ত্রণাধীন সিলেট উত্তর রেঞ্জ-১ এবং খাদিমনগর বন বীটের আওতাভুক্ত। আকর্ষণীয় বেত-বাঁশসহ বিভিন্ন উদ্ভিদ এবং বিরল পশুপাখির আবাসস্থল খাদিমনগর জাতীয় উদ্যান ভ্রমণের জন্য অনন্য। খাদিমনগর জাতীয় উদ্যানের পূর্বে ছড়াগাং চা বাগান, জালালাবাদ সেনানিবাস এবং হবিবনগর চা বাগান, পশ্চিমে বুরজান চা বাগান, কালাগুল চা বাগান, উত্তরে গুলনী চা বাগান এবং দক্ষিণে খাদিম চা বাগান।

জাফলং-সড়কের ১০ কিঃমিঃ দূরে খাদিম চৌমুহনী। হাতের বায়ে মোড় নিলে পাকা রাস্তা। কিছু দূর গিয়ে খাদিম চা বাগান। ইট-পিচিং রাস্তার পর কাঁচা মেঠো পথ। স্থানে স্থানে কাঁদা। ৫ কিঃমিঃ পর এই উদ্যান। তেমন কোন জাকজমক নেই চারদিকে। খুঁজতে খুঁজতে পাওয়া গেল উত্তর সিলেট রেঞ্জ-১ এর খাদিম নগর বিট অফিস। টিলার উপর টিনশেড পাকা জরাজীর্ণ ২টি ঘর। একজন বিট কর্মকর্তা ও ৪ জন বননিরাপত্তা প্রহরী শতশত কোটি টাকার বিশাল এই বন প্রহরা-দিচ্ছেন- ভাবলে অবাক লাগে। বিদ্যুতের খুঁটি আছে। লাইনও টানানো আছে, কিন্তু বিদ্যুৎ নেই এই এলাকায়। রাস্তা আছে, রাস্তার উন্নয়ন নেই। সদর উপজেলার অন্তর্ভুক্ত সাহেব বাজার টু খাদিম ভায়া খাল গোল ও বোরজান চাবাগান পর্যন্ত ৮/১০ কিঃমিঃ সড়কের উন্নয়ন নেই। নির্বাচন আসলেই প্রতিশ্রুতি দেয়া হয় সড়কটি পাকা করণের। কিন্তু নির্বাচন চলে গেলে প্রতিশ্রুতিও বনের গহীনে হারিয়ে যায়।

জীব বৈচিত্র্যে ভরপুর খাদিমনগর জাতীয় উদ্যানে প্রায় ২১৭ প্রজাতির গাছ এবং ৮৩ প্রজাতির প্রাণি রয়েছে। এ উদ্যানে সচরাচর যে সমস্ত প্রাণি দেখা যায় তাদের মধ্যে দোয়েল, ময়না, শ্যামা, কাক, কোকিল, টিয়া, কাঠঠোকরা, মাছরাঙ্গা, চিল, ঘুঘু, বক, টুনটুনি, চড়-ই, বুলবুলি, বনমোরগ, মথুরা, শালিক, বানর, হনুমান, শিয়াল, বনবিড়াল, বেজি, কাঠবিড়াল, ইঁদুর, খরগোস, মেছো বাঘ, বিভিন্ন ধরনের সাপ যেমন- অজগর, দারাইশ, উলুপুড়া, চন্দ বুড়া, ইত্যাদি বিষধর সাপ।

খাদিম জাতীয় উদ্যানের বেশিরভাগ ভূমিতে রয়েছে মূল্যবান বৃক্ষরাজি। সেগুন, ঢাকি জাম, গর্জন, চম্পা ফুল, চিকরাশি, চাপালিশ, মেহগিনি, শিমুল, চন্দন, জারুল, আম, জাম, কাউ, লটকন, বন বড়ই, জাওয়া, কাইমূলা, গুল্লি, পিতরাজ, বট, আমলকি, হরিতকি, বহেড়া, মান্দা, পারুয়া, মিনজিরি, অর্জুন, একাশিয়া, বাঁশ (জাইবাশ, বেতুয়া বাঁশ, পেঁচা বাঁশ, পারুয়া বাঁশ) এবং বেত (তাল্লাবেত, জালিবেত) ইত্যাদি। গাছপালা, তরুলতা, বাঁশ-বেত পরিবেষ্টিত খাদিমনগর জাতীয় উদ্যানে জীববৈচিত্র্যের গুরুত্ব অপরিসীম। এখানে রয়েছে ৪০-৫৫ ফুট উঁচু ও ৫-৭ ফুট ব্যাসের মূল্যবান সেগুন গাছ।

০০ হুমায়ুন রশিদ চৌধুরী, সিলেট অফিস০০

0 comments:

Post a Comment