Saturday, October 30, 2010

প্লাস্টিক আবিষ্কারের ইতিকথা

0 comments
বর্তমান আধুনিক জীবন ব্যবস্থায় প্লাস্টিক ছাড়া জীবন ভাবাই যায় না। বলা যায়, প্রতিদিন প্লাস্টিক আমাদের জীবনে বেশ তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে। কিন্তু কিভাবে প্লাস্টিক আবিষ্কৃত হলো?

১৮৫৫ সালে আলেকজান্ডার পার্ক প্রথম মানুষের তৈরি প্লাস্টিক আবিষ্কার করেন, যাকে বলা হতো পার্কসাইন। এটি ১৮৬২ সালে লন্ডনে এক আন্তর্জাতিক মেলায় অবমুক্ত করা হয়। ১৮৬৮ সালে জন ওয়েসলি হায়াট সেলুলয়েড প্লাস্টিক ব্যবহারের প্রচলন করেন। এই সেলুলয়েড প্রথম সিনথেটিক প্লাস্টিক। এই প্লাস্টিক হাতির দাঁত, অ্যাম্বার, শিং ও কচ্ছপের ত্বকের মতো দামি বস্তুর পরিবর্তে ব্যবহার শুরু হয়। ১৯০৭ সালে লিও হ্যান্ড্রিক ব্যাকল্যান্ড কঠিন প্লাস্টিক বিশেষত ব্যাকেলাইট উদ্ভাবন করতে সক্ষম হন। ইলেকট্রনিক অন্তরক হিসেবে যে শেলাক ব্যবহার করা হতো তার পরিবর্তে এই ব্যাকেলাইট ব্যবহৃত হতে থাকে। পরবর্তী সময়ে প্লাস্টিকের আরও উন্নয়ন সাধিত হয় এবং তা এখনও থেমে নেই। সম্প্রতি আইবিএম-এর গবেষকরা পরিবেশবান্ধব প্লাস্টিক তৈরির পদ্ধতি আবিষ্কার করেছেন। এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, পেট্রোলিয়ামজাতীয় পদার্থ ব্যবহার করে তৈরি প্লাস্টিক পরিবেশের জন্য ক্ষতিকর। এ ধরনের প্লাস্টিক পচে না বা প্রকৃতির সঙ্গে মিশে যায় না। কিন্তু পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যবহারের পর মাটির সঙ্গে মিশে যাবে।

এই পরিবেশবান্ধব প্লাস্টিক তৈরিতে অর্গানিক ক্যাটালিস্ট নামের বিশেষ এক ধরনের উপাদান ব্যবহার করা হয়েছে যার সহায়তায় বারবার রিসাইকেলও করা যাবে এই প্লাস্টিক। এই পরিবেশবান্ধব প্লাস্টিক তৈরির কাজে আইবিএমের সহযোগী হিসেবে কাজ করছে সৌদি আরবের কিং আব্দুল আজিজ সিটির বিজ্ঞানীরা।



আমিন রহমান নবাব

0 comments:

Post a Comment