Saturday, January 22, 2011

নটিক্যাল সায়েন্স

0 comments
'নটিক্যাল সায়েন্স' শব্দটা শোনা থাকলেও হয়তো অনেকেই জানি না আসলে বিষয়টা কী? যেসকল শিক্ষার্থী ক্যারিয়ার নিয়ে চিন্তিত, অর্থাৎ পড়াশোনা শেষে ক্যারিয়ারটা কোথায় গিয়ে দাঁড়াবে, আদৌ কি ক্যারিয়ার সুন্দর স্বপ্নীল হবে কি না, তাদের জন্য নটিক্যাল সায়েন্স হবে সময়ের দাবি। কারণ, সমুদ্রে ভেসে বেড়ানো ক্যারিয়ার নটিক্যাল সায়েন্স বিষয়টি তাদের আকর্ষণ করতে পারে। তাই যারা নাবিক হতে চান, তারা এই বিষয়টি নিয়ে পড়াশোনা করতে পারেন।


পড়াশোনার রকমসকম :একজন নাবিকের প্রথমে জানতে হবে সমুদ্রে জাহাজের অবস্থান এবং সেইসঙ্গে জাহাজ চলাচলের কায়দা-কানুন অর্থাৎ রুলস অব দ্য রোড। আরো জানতে হবে জাহাজটি যেখানে যাবে সেখানকার ল্যান্ড। চ্যানেল, পানির গভীরতা, চলার পথে কোনো দ্বীপ বা বদ্বীপ আছে কি-না, আলোর সুবিধা-অসুবিধার যাবতীয় তথ্যাদি। এসব তথ্য জানার পাশাপাশি রদভার গেস্নাবাল পজিশনিং সিস্টেম সম্পর্কে জ্ঞান। এ ছাড়া ট্রেনিং দরকার ফায়ার ফাইটিং, লাইফ সেভিং ইত্যাদি বিষয়েও। আরও জানা থাকা দরকার এনভায়রনমেন্ট প্রোটেকশনের মতো বিষয় সম্পর্কে। জাহাজ যাতে সবরকম সুরক্ষাসহ বন্দরে আসতে পারে, সেই ব্যবস্থাও করতে হয় নাবিকদের। নাবিকদের জানতে হয় আন্তদেশীয় এবং আন্তর্জাতিক নৌ-আইন সম্পর্কে। নটিক্যাল সায়েন্স এসব বিষয় নিয়ে পড়ানো হয়।

কী ধরনের চাকরি :পড়াশোনা শেষ করে চাকরি পেতে পারেন ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের সদস্য দেশ-বিদেশি বিভিন্ন শিপিং কোম্পানিতে। তা ছাড়া ডেক অফিসার শিপিং এজেন্ট, শিপিং ইন্সপেক্টর, মেরিন ইনসিওরেন্স অ্যাড মাস্টার কিংবা পার্ট ম্যানেজার হিসেবেও চাকরি পাওয়া যেতে পারে। পস্নাসপয়েন্ট হিসেবে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা যদি থাকে, তা হলে তো কথাই নেই। ভর্তির যোগ্যতা :নটিক্যাল সায়েন্সে ভর্তির যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসটিতে বিজ্ঞান বিভাগ থেকে ২.৫০ পেতে হবে।

কোথায় পড়বেন :বাংলাদেশ সরকার কতর্ৃক অনুমোদিত, ব্রিটিশ বাংলাদেশ যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত শাহমেরিন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট নটিক্যাল সায়েন্স কোর্স পরিচালনা করছে। ২ বছর মেয়াদি এই কোর্সে প্রথম বছর আমাদের দেশে এবং দ্বিতীয় বছর ইংল্যান্ডের সাউথ টাইনসাইড কলেজে পড়াশোনা করবেন। পড়াশোনা শেষে সার্টিফিকেট দেবে ইংল্যান্ডের সাউথ টাইনসাইড কলেজ। যোগাযোগ :শাহ মেরিন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট, আদর্শ ছায়ানীড় হাউজিং সোসাইটি, বাড়ি ১, রিং রোড, শ্যামলী ঢাকা। ফোন :০১৭১৭৮০৮০২৩, ০১৯২৬৬৯৮৫৫৭, ৮১৫১০২৭।

0 comments:

Post a Comment