Friday, October 9, 2009

বিশ্বে প্রতি চারজনের একজন মুসলমান

0 comments
 মার্কিন গবেষণার ফল--বিশ্বে প্রতি চারজনের একজন মুসলমান
বিশ্বে ৬০০ কোটির বেশি মানুষের মধ্যে ১৫৭ কোটিই ইসলাম ধর্মের অনুসারী। এর মধ্যে ৬০ শতাংশ মুসলমান বাস করে এশিয়া মহাদেশে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান পিউ ফোরাম অন রিলিজিয়াস অ্যান্ড পাবলিক লাইফ এ গবেষণা চালায়। তিন বছর ধরে বিশ্বের ২৩২টি দেশ ও অঞ্চল থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে গবেষণাটি পরিচালিত হয়েছে। গত বুধবার গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

এতে জানানো হয়, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় ২০ শতাংশ মুসলমান জনগোষ্ঠী বাস করে। ইউরোপে বাস করে ২ দশমিক ৪ শতাংশ ও যুক্তরাষ্ট্রে দশমিক তিন শতাংশ। ১৫ শতাংশের বেশি মুসলমানের বাস আফ্রিকার সাহারা প্রান্তীয় অঞ্চলে। গবেষণার তথ্য থেকে আরও জানা গেছে, লেবাননের চেয়ে জার্মানিতে বেশি মুসলমান বাস করে। আর রাশিয়ার মুসলমান জনগোষ্ঠীর সংখ্যা জর্ডান ও লিবিয়ার মোট মুসলমান জনগোষ্ঠীর চেয়ে বেশি।
গবেষকেরা প্রায় দেড় হাজার উত্স থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করেছেন। উত্সগুলোর মধ্যে ছিল জনসংখ্যা সমীক্ষা, জনসংখ্যাতাত্ত্বিক গবেষণা, সাধারণ জনসংখ্যা জরিপ ইত্যাদি। গবেষণার ফল সম্পর্কে জ্যেষ্ঠ গবেষক ব্রায়ান গ্রিম বলেন, গবেষণার ফল দেখে তিনি অবাক হয়েছেন। মুসলমান জনগোষ্ঠীর সংখ্যা যা আশা করা হয়েছিল, তার চেয়ে বেশি।
যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আমানি জামাল বলেন, ‘আরবরাই মুসলিম এবং মুসলিমরাই আরব’ গবেষণার ফল থেকে এ ধারণা ভেঙে গেছে। গবেষণায় দেখা গেছে, ৩০ কোটির বেশি মুসলমান বিশ্বের এমন সব দেশে বাস করে, যেখানে ইসলাম সংখাগরিষ্ঠের ধর্ম নয়। গবেষণায় আরও বলা হয়, বিশ্বে মুসলমান জনগোষ্ঠীর ১০ থেকে ১৩ শতাংশ শিয়া ও ৮৭ থেকে ৯০ শতাংশ সুন্নি সম্প্রদায়ভুক্ত। বেশির ভাগ শিয়া ইরান, পাকিস্তান ও ইরাকে বাস করে। বিবিসি।


0 comments:

Post a Comment