Tuesday, October 27, 2009

ক্লান্তির ছাপ পড়বে না মুখে

0 comments
কাল রাতভর জেগে অনেক কাজ করতে হয়েছে? ভালো ঘুম হয়নি? আগামীকাল অফিসে বা অন্য কোথাও কোনো জরুরি মিটিং আছে বা অনুষ্ঠান আছে, যেখানে চেহারাটা একটু সতেজ থাকা প্রয়োজন। অথচ আগের রাতে ঘুমের অভাবে চোখের কোণে পড়েছে গাঢ় কালি। চেহারাটাও দেখাচ্ছে ক্লান্ত। এ সমস্যা দূর করতে পারসোনার সৌন্দর্য বিশেষজ্ঞ কানিজ আলমাসের সঙ্গে কথা বলে কিছু টিপস দেওয়া হলো:

চোখের ফোলা ভাব ও কালো দাগ
চোখের ফোলা ভাব ও ক্লান্তি দূর করতে কানিজ আলমাসের পরামর্শ হলো—আগের রাতে ফ্রিজে রাখা ঠান্ডা ব্যবহূত টি-ব্যাগ দিয়ে ১৫ মিনিট শুয়ে থাকবেন। তারপর চোখ থেকে কান পর্যন্ত হালকা ম্যাসাজ করলে ক্লান্তি কেটে যাবে। পার্টিতে যাওয়ার ক্ষেত্রে তিনি চোখের হালকা মেকআপের প্রতি জোর দিয়েছেন। অন্যান্য দিন যাঁরা মাশকারা বা আইশ্যাডো ব্যবহার করেন না, তাঁরা কাজল, মাশকারা, ম্যাট পাউডার, আইশ্যাডো ব্যবহার করতে পারেন। তবে তা হালকা রঙের হতে হবে। চোখের নিচের কালো দাগ ঢাকার জন্য কনসিলার লাগাতে পারেন। কনসিলার ব্যবহার করা হয় ত্বকের কালো দাগ, ত্রুটি ও দাগজনিত বিভিন্ন সমস্যার ক্ষেত্রে। এটি বিভিন্ন ধরনের হয়ে থাকে। তবে চোখের কালো দাগ ঢাকতে পেনসিল, লিকুইড বা ক্রিম কনসিলার খুবই উপযোগী। এটি আবার বিভিন্ন রঙেরও হয়ে থাকে। যেমন: কালো, গোলাপি, হলদে, জলপাই, কমলা, সাদা, বাদামি ইত্যাদি। চোখের চারপাশের কালো দাগ দূর করার জন্য হলদে, জলপাই ও কমলা কনসিলার খুবই ভালো। যাঁদের গায়ের রং ফরসা তাঁদের হালকা রঙের কনসিলার ব্যবহার করাই ভালো। চোখের কালো দাগের জায়গায় দাগের চেয়ে এক বা দুই রঙের হালকা শেডের কনসিলার ব্যবহার করুন। সব সময় ওপর থেকে নিচে করে ত্বকের সঙ্গে এটি মিশিয়ে নিতে হয়। অবশ্যই কনসিলার লাগানোর পর ট্রান্সলুসেন্ট পাউডার লাগাতে ভুলবেন না। এটি লাগানোর পর যদি বেশি গাঢ় মনে হয়, তাহলে অল্প আইক্রিম হালকাভাবে তার ওপর লাগিয়ে নিতে পারেন।
চুল
অফিসে যাওয়া নারীদের ক্ষেত্রে চুলে পাঞ্চক্লিপ ও ব্যান্ড দিয়ে অথবা বেণি করে বাইরে গেলেও তাঁদের বেশ স্মার্ট দেখায়। আর স্কুল-কলেজ বা ইউনিভার্সিটি-পড়ুয়া মেয়েরা চুলে ব্লোড্রাই করা থাকলে খুলে রাখতে পারেন কিংবা পনিটেল করে চুল বাঁধতে পারেন।
ঠোঁট
ঠোঁটে হালকা রঙের লিপস্টিক অথবা গ্লস যেকোনোটিই ব্যবহার করতে পারেন।
পানি পান করুন
গরমে প্রচুর পানি পান করতে হবে। একই সঙ্গে সালাদ, টাটকা, খাবার ও লাল চা খেতে পারেন। এতে ত্বকে আর্দ্রতা বজায় থাকবে ও সতেজ লাগবে।
অবশেষে আপনার পছন্দমতো উজ্জ্বল রঙের পোশাক পরতে পারেন। তবে সব সময়ই খেয়াল রাখতে হবে তা যেন আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হয়। না হলে আপনার ব্যক্তিত্ব প্রকাশে সহায়ক না হয়ে ক্ষুণ্নও করতে পারে। তারপর নিজেকে আয়নার সামনে দেখুন সকালের আলোর জন্য আপনি কতটুকু সুন্দর হলেন।

0 comments:

Post a Comment