Saturday, October 17, 2009

নোবেল পুরস্কার

0 comments
 এ পর্যন্ত ৮০৬ জন ও ২৩টি সংস্থা নোবেল পুরস্কার লাভ করেছে। এদের মধ্যে কেউ কেউ বা কোনো কোনো সংস্থা একাধিকবার পুরস্কারটি পেয়েছে।


 ফ্রান্সের জ্যাঁ পল সার্ত্রে ১৯৬৪ সালে সাহিত্যে আর ভিয়েতনামের লি দাক থো ১৯৭৩ সালে শান্তিতে নোবেল পাওয়ার পর পুরস্কার প্রত্যাখ্যান করেন। সার্ত্রে বরাবরই প্রাতিষ্ঠানিক পুরস্কার নেওয়া থেকে বিরত ছিলেন, আর লি ‘পুরস্কার গ্রহণের অবস্থায় নেই’ এই যুক্তিতে পুরস্কার নেওয়া থেকে বিরত থাকেন।

 এ পর্যন্ত ১২ জন নারী নোবেল পুরস্কার পেয়েছেন। শান্তিতে নোবেলজয়ী প্রথম নারী অস্ট্রেলীয় লেখিকা ও শান্তিবাদী বার্থা স্টাটনার।

 সবচেয়ে কম বয়সে নোবেল পুরস্কার পেয়েছেন উইলিয়াম লরেনস ব্রাগ। ১৯১৫ সালে বাবা উইলিয়াম হেনরি ব্রাগের সঙ্গে যৌথভাবে পদার্থবিজ্ঞানে এ পুরস্কার পান তিনি।

 সবচেয়ে বেশি বয়সে নোবেল জিতেছেন অধ্যাপক লিওনিদ হারউইজ। ২০০৭ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ের সময় তাঁর বয়স ছিল ৯০।

 এ পর্যন্ত বেঁচে থাকা সবচেয়ে বয়সী নোবেল বিজয়ী রিটা লেভি মনটালচিনি। ১৯৮৬ সালে চিকিত্সাবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া রিটা এ বছরের ২২ এপ্রিল তাঁর ১০০তম জন্মদিন পালন করেছেন।

 স্বামী-স্ত্রী নোবেল জিতেছেন মেরি-পিয়েরে কুরি, আইরিন-ফ্রেডরিক জুলিয়ট, গার্টি-কার্ল কোরি, আলভা-গানার মিরডাল। আইরিন মেরি-পিয়েরে কুরির মেয়ে।

ওয়েবসাইট অবলম্বনে

0 comments:

Post a Comment