Saturday, October 10, 2009

চিড়িয়াখানা বিষয়ক কিছু তথ্য

0 comments
 ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব জু অ্যান্ড অ্যাকুরিয়ামের জরিপ অনুযায়ী, প্রতিবছর প্রায় ৬০০ মিলিয়ন লোক চিড়িয়াখানা পরিদর্শন করে। বিশ্বে প্রায় দুই হাজার ৮০০ চিড়িয়াখানা ও অ্যাকুরিয়াম আছে।

 জার্মানিতে সবচেয়ে বেশিচিড়িয়াখানা আছে। দেশটির নিবন্ধিত চিড়িয়াখানার সংখ্যা ৪১৪। মার্কিন যুক্তরাষ্ট্রে চিড়িয়াখানার সংখ্যা ৩৫৫।

 খ্রিষ্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে চীনা সম্রাট তানকি ‘হাউস অব ডিয়ার’ নামে একটি চিড়িয়াখানা গড়ে তোলেন।
 খ্রিস্টপূর্বদ্বিতীয় শতাব্দীতে গ্রিসের বেশির ভাগ শহরে চিড়িয়াখানা গড়ে ওঠে। আলেকজান্ডার দ্যগ্রেট অধিকৃত রাজ্য থেকে প্রাণী সংগ্রহ করে এসব চিড়িয়াখানায় বিলিয়ে দিতেন।
 আধুনিক যুগে প্রতিষ্ঠিত সবচেয়ে পুরোনো হচ্ছে অস্ট্রিয়ার ভিয়েনা চিড়িয়াখানা। এটি ১৭৬৫ সালেসর্বসাধারণের জন্যখুলে দেওয়া হয়।
 ১৮৬০ সালেপ্রতিষ্ঠিত মেলবোর্ন চিড়িয়াখানা আর সেন্ট্রাল পার্কজু যথাক্রমে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের প্রথম চিড়িয়াখানা।
 কিছু চিড়িয়াখানা আছে,যেগুলোতে প্রাণীদের খাঁচায়বন্দীকরে না রেখেউন্মুক্তভাবে ছেড়ে দেওয়া হয়। এতে দর্শকেরা গাড়িতে বসে বা খাঁচার মধ্যথেকে প্রাণী দর্শন করে থাকে। ইংল্যান্ডের হুইপস্ন্যাড পার্ক, সান দিয়েগোর ওয়াইন্ড এনিম্যালপার্ক, নর্থ ক্যারোলাইনা জু এবংমেলবোর্নের ওয়েরিবি ওপেন রেঞ্জ জু এ ধরনের চিড়িয়াখানা।
ওয়েবসাইট অবলম্বনে: এস এ পনির

0 comments:

Post a Comment