Wednesday, October 7, 2009

বরফের তৈরী ঘর

0 comments

দি স্নো ক্যাসেল অফ কেমি:



ফিনল্যান্ডের দি স্নো ক্যাসেল অফ কেমি হলো পৃথিবীর সবচেয়ে বড় বরফের তৈরী ঘর। এটি প্রতি শীতে পুননির্মাণ করা হয়। প্রতি বছর এর স্থাপত্যশৈলী হয় অালাদা। তবে তিনটি বৈশিষ্ট্য সবসময় থাকে। এগুলা হল: একটি উপাসনা স্থান, একটি রেস্টুরেন্ট এবং একটি হোটেল।

সেন্ট পল উইন্টার কার্নিভাল





মিনেসোটায় অনুষ্ঠিত হয় সেন্ট পল উইন্টার কার্নিভাল। ১৮৮৬ সালে নিউইয়র্কের একজন সাংবাদিক শহরটিকে "অারেকটি সার্বিয়া, মানুষের বসবাসের অযোগ্য" বলার পর শুরু হয়েছিল। তখন স্থানীয় চেম্বার অফ কমার্স সেই সাংবাদিকের বক্তব্য ভুল প্রমান করার জন্য এই কার্নিভালের অায়োজন করে।




দি আইস হোটেল




সুইডেনের জুক্কাসজার্ভিতে অবস্থিত এই অাইস হোটেল। হোটেলটিতে ৮০ টির উপর কামরা অাছে। প্রতি বছর হোটেলটির ডিজাইন এবং কামরা পরিবর্তন করা হয়। প্রতি বছর ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এটি খোলা থাকে।

সেন্ট পিটার্সবার্গ আইস প্যালেস


২০০ বছরের বেশি সময় ধরে বর্তমানে রাশিয়ার পুরাতন রাজকীয় রাজধানীতে বরফের প্রাসাদটি পুননির্মাণ করা হচ্ছে। যেটি নির্মাণ করেছিলেন রানী অানা লোয়ান্নোভনা। অতিথিরা ১৫০ রুবল বা ৫ ডলার বা ৪ ইউরো খরচ করে প্রাসাদটি দেখতে পারেন। লেকের কাছাকাছি অবস্থিথ প্রাসাদটি ৩ টন বরফ দিয়ে তৈরী হয়েছিল। আপনিও ১০০০০ রুবল খরচ করে এখানে বিয়ে সম্পন্ন করতে পারেন।


প্রতি জানুয়ারী মাসে কানাডার কুইবেক শহরের ১০ কিলোমিটার পূর্বে একটি অসাধারন বরফের হোটেল নির্মাণ করা হয়। এটি হরিনের চামড়া দিয়ে ঢাকা, ১৫০০০ টন বরফ দিয়ে তৈরী এবং এতে ৮৫ টি বিছানা রয়েছে। এখানকার একমাত্র গরমকৃত জায়গা হল বাথরুম।


লিখেছেন শামস। নেওয়া হয়েছে রংমহল থেকে।

0 comments:

Post a Comment