Sunday, October 4, 2009

গান নয় অ্যাকশন মাইকেল জ্যাকসন

0 comments
২৯ আগস্ট মাইকেল জ্যাকসনের ৫১তম জন্মদিন। মাত্র কিছুদিন আগেই বিশ্বের অগণিত ভক্ত-শ্রোতাদের কাঁদিয়ে চির বিদায় নিলেন পপ কিং খ্যাত মাইকেল জ্যাকসন। নিজের জীবদ্দশায় গান আর গানের উপস্থাপন দিয়ে রীতিমতো কিংবদনত্দীতে পরিণত হওয়া এই তারকা তার দীর্ঘ ক্যারিয়ারে বহু মাইলফলকের জন্ম দিয়েছেন। এছাড়া রহস্যময় জীবনযাত্রার কারণে তাকে ঘিরে জন্ম নেয়া গুজব-গুঞ্জনের পরিমাণও কোনো অংশে কম নয়। আর তাই কচিকাঁচার আসরের পাঠকদের জন্য এখানে মাইকেল জ্যাকসনের জানা-অজানা কিছু তথ্যই নতুন করে মনে করিয়ে দেয়া হলো -

* সারা বিশ্ব তাকে অনুকরণ করলেও এক সাৰাতকারে মাইকেল জ্যাকসন বলেছিলেন তিনি এঙ্ ম্যান চলচ্চিত্রের মর্ফ হতে চান যে যখন খুশি যেমন খুশি রূপ ধারণ করতে পারে।

* ২০০২ সালে মার্টিন বাশির নামে এক সাংবাদিককে প্রায় আট মাস সময় নিয়ে এক দীর্ঘ সাৰাতকার দিয়েছিলেন মাইকেল জ্যাকসন।

* মাইকেল জ্যাকসনের বিখ্যাত সিঙ্গেলস্ থ্রিলার এর মিউজিক ভিডিও'কে ভিডিও অব দ্য সেঞ্চুরি বলা হয়। শুধু তাই নয় এই সিঙ্গেলসটি এ যাবতকালে বিশ্বের সর্বাধিক ব্যবসা সফল ও সবচাইতে বেশি বিক্রির তালিকাতেও এক নম্বরে রয়েছে।

* একটা সময় আমেরিকার টিভি স্টেশনগুলোতে কোনো কৃষ্ণাঙ্গ গায়কের গান বা মিউজিক ভিডিও প্রচার করা হতো না। কিন্তু 'থ্রিলার' অ্যালবামের 'বিলি জিন' গানটি দিয়ে এই রেকর্ড ভাঙেন মাইকেল জ্যাকসন। মিউজিক ভিডিওকে একটি শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া মাইকেলের এই গানটি সাধারণ আমেরিকানদের মধ্যে এতোটাই জনপ্রিয় হয়ে ওঠে যে সে সময়ের শীর্ষস্থানীয় মিউজিক স্টেশন এমটিভি এই গানটি প্রচার করতে বাধ্য হয়।

* সর্বকালের সেরা ব্যবসাসফল শিল্পী হিসেবে এ যাবতকালে সারা বিশ্বজুড়ে বিক্রি হয়েছে মাইকেল জ্যাকসনের প্রায় ৭৫০ মিলিয়ন কপি সিঙ্গেলস ও অ্যালবাম।

* মাইকেল জ্যাকসনের অর্জনের তালিকায় ১৩টি গ্র্যামি অ্যাওয়ার্ড এবং ১৩টি নাম্বার ওয়ান সিঙ্গেলস ছাড়াও রয়েছে আটটি গিনেস রেকর্ড। বলা বাহুল্য এমনতর সাফল্য আর কোনো সংগীত শিল্পীই এখনো অর্জন করতে পারেন নি।

* ব্রেক ড্যান্স এর ৰেত্রে মুনওয়াক নামে নাচের একটি স্বতন্ত্র ধারাকে জনপ্রিয় করেন মাইকেল জ্যাকসন।

* মাইকেল জ্যাকসনের সর্বমোট স্টুডিও অ্যালবামের সংখ্যা দশটি। এরমধ্যে সর্বপ্রথম সলো অ্যালবাম 'বেন' মুক্তি পায় ১৯৭২ সালে। আর সর্বশেষ স্টুডিও অ্যালবাম 'ইনভিন্সিবল' বাজারে আসে ২০০১ সালে।

* বিশ্বের সবচাইতে প্রভাবশালী টপচার্ট বিলবোর্ড ২০০'র সেরা পাঁচে মাইকেল জ্যাকসনের 'ব্যাড' অ্যালবামটি টানা ৩৮ সপ্তাহ অবস্থান করে যা এখন পর্যনত্দ কোনো শিল্পীর সেরা বিলবোর্ড সাফল্য।

* ১৯৯৫ সালে বোন জ্যানেট জ্যাকসনকে সাথে নিয়ে 'স্ক্রিম' গানের যে মিউজিক ভিডিওটি মাইকেল জ্যাকসন নির্মাণ করেন সেটি করতে সে সময়ের হিসেবেই খরচ হয়েছিল রেকর্ড পরিমাণ প্রায় ৪২ কোটি টাকা।

0 comments:

Post a Comment