Sunday, July 15, 2012

পাঠ্য বই - সমাজ

0 comments
ক) বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ কী কী?
উত্তর : আমাদের জীবন ও জীবিকা নির্বাহের জন্য প্রকৃতি থেকে আমরা যেসব দ্রব্য পাই সেগুলোকে প্রাকৃতিক সম্পদ বলে। প্রাকৃতিক সম্পদের মধ্যে কৃষিজ সম্পদ, মৎস্য সম্পদ, খনিজ সম্পদ, বনজ সম্পদ ইত্যাদি উল্লেখযোগ্য।

খ) অর্থকরী ফসল কাকে বলে?
উত্তর : যেসব ফসলের বিনিময়ে অর্থ উপার্জন করা হয় সেসব ফসলকে অর্থকরী ফসল বলে। অর্থকরী ফসলের মধ্যে চা, পাট, তামাক, ইক্ষু, তুলা, রেশম ইত্যাদি প্রধান। এক সময় পাট বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল ছিল। বর্তমানে বাংলাদেশে পাটের উৎপাদন কমে গেছে। এখন চা বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল।

গ) বাংলাদেশের দেশীয় কাঁচামালনির্ভর শিল্পগুলো কী কী?
উত্তর : আমাদের দেশে দেশীয় কাঁচামাল ব্যবহার করে যেসব শিল্প গড়ে উঠেছে সেগুলোকে দেশীয় কাঁচামালনির্ভর শিল্প বলে। দেশীয় কাঁচামালনির্ভর শিল্পগুলো হলো- চা শিল্প, চামড়া শিল্প, কাগজ শিল্প, চিনি শিল্পসহ বিভিন্ন ধরনের কুটির শিল্প, মৎস্য প্রক্রিয়াজাত শিল্প, খাদ্য প্রক্রিয়াজাত শিল্প, দিয়াশলাই শিল্প, কাঁচা শিল্প ইত্যাদি উল্লেখযোগ্য।

ঘ) আমদানি বলতে কী বোঝায়?
উত্তর : কোনো দেশে কোনো দ্রব্য বা পণ্য উৎপাদন না হলে বা অভাব থাকলে এবং তা বিদেশ থেকে আনা হলে তাকে আমদানি পণ্য বলে। আমদানি সাধারণত বাণিজ্যের মাধ্যমে আন্তর্জাতিক মুদ্রায় হয়ে থাকে। বাংলাদেশ প্রধানত আমদানিনির্ভর একটি দেশ। বাংলাদেশ বিদেশ থেকে খাদ্যশস্য, বিভিন্ন শিল্পের কাঁচামাল, রাসায়নিক দ্রব্য, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি, অন্যান্য যন্ত্রপাতি, গাড়ি, ওষুধ, কসমেটিকস, কাপড় ইত্যাদি আমদানি করে।

ঙ. রপ্তানি বলতে কী বোঝায়?
উত্তর : কোনো পণ্য বা দ্রব্য যখন দেশের চাহিদার তুলনায় বেশি উৎপন্ন হয়, অন্য দেশে যদি সেই দ্রব্যের চাহিদা থাকে এবং চাহিদা অনুসারে বাণিজ্যের মাধ্যমে পাঠানো হয়, তখন তাকে রপ্তানি বলে। বাংলাদেশ থেকে খুব কম দ্রব্যই বিদেশে রপ্তানি হয়। বাংলাদেশের রপ্তানি পণ্যের মধ্যে প্রধান হলো তৈরি পোশাক।


Flying Bat
CSS3 properties

0 comments:

Post a Comment