Monday, July 16, 2012

ঠোঁট ও কনুইয়ের কালচে ভাব

0 comments
* ঝকঝকে দাঁতের জন্য টুথপেস্টের ওপর একচিমটি লবণ দিয়ে দাঁত মাজুন। লবণের ক্লোরাইড ব্লিচের কাজ করে হলদেটে ভাব দূর করবে। আর লবণের দানা স্কাব এর মতো কাজ করে দাঁত পরিষ্কার করবে।
* ঘোল বা আলুর রস সমপরিমাণ মিশিয়ে দিনে দুইবার ঠোঁটে লাগান। দুধের ল্যাকটিক এসিড ব্লিচ হিসেবে কাজ করে ঠোঁটের কালচে ভাব দূর করবে।
* রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে ধনেপাতার রস লাগান। এটা ঠিক এক মাস করুন। ধনেপাতার রসে আছে ভিটামিন সি, ফসফরাস ও ক্লোরিন। সবই প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে ঠোঁটের কালচে ভাব পুরোপুরি দূর করে দেবে।
* হাত বা কনুইয়ের কালচে দাগ দূর করতে পাকা কলা বা তেঁতুলের ক্বাথ একসঙ্গে মিশিয়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এ ছাড়া চিনি বা লেবুর রসের সঙ্গে অল্প পরিমাণ চালের গুঁড়া মিশিয়ে কনুইয়ে ঘষে ঘষে লাগান। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।
* ঘাড় বা গলার দাগ দূর করতে বেসন, টকদই, চিনি বা লেবুর রস একসঙ্গে মিশিয়ে গলা বা ঘাড়ে ভালো করে লাগিয়ে রাখুন। চিনি গলে গেলে ধুয়ে ফেলুন।
* গলার দাগ দূর করতে চালের গুঁড়া, টকদই, মুলতানি মাটি, কমলালেবুর খোসার গুঁড়া, পিপারমেন্ট অয়েল একত্রে মিশিয়ে প্যাক তৈরি করে গলায় লাগান। অল্প অল্প শুকানোর পর হালকা ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
* পায়ের পাতা বা আঙুলের কালচে দাগ দূর করতে আটা হালকা গরম পানিতে পাতলা করে গুলে কালো অংশে লাগান। শুকিয়ে গেলে সার্কুলার (ঘড়ির কাঁটার দিকে) মুভমেন্টে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।
* পায়ের কড়া তুলতে রসুন বাটা লাগান। নিয়মিত সাত দিন লাগালে কড়া থাকবে না।
* কাঁচা হলুদ বা নিমপাতা বাটা মিশিয়ে র‌্যাশ বা ফুসকুড়িতে লাগান। শুকালে ধুয়ে ফেলুন।
* ত্বকের সতেজতা ধরে রাখতে ওটমিল (যবের গুঁড়া) পাউডার, আপেল পেস্ট ও দুধ মিশিয়ে মুখে লাগান। শুকানোর পর ধুয়ে ফেলুন।

0 comments:

Post a Comment