Sunday, July 15, 2012

বাঘ-ছাগল খেলা

0 comments
গ্রামাঞ্চলে একসময় বাড়ির উঠান, স্কুল মাঠের কোণ অথবা ফসল কাটার পর খালি মাঠ ছিল ছেলেমেয়েদের খেলাধুলার বিশেষ স্থান। তারা নানা ধরনের খেলাই খেলত। এসব খেলার মধ্যে একটি হলো বাঘ-ছাগল খেলা। এটি কোনো কোনো অঞ্চলে অ্যাঙ্গা অ্যাঙ্গা খেলা নামেও পরিচিত ছিল। এ খেলাটি খেলতে হতো মাটিতে দাগ টেনে একটি বৃত্ত বানিয়ে। খেলতে হতো বিশেষ নিয়মে। বৃত্তের মধ্যে থাকত ছাগলরূপী কয়েক খেলোয়াড়। আর বৃত্তের বাইরে ঘুরতে থাকত বাঘরূপী একজন। খেলা চলত দুই পক্ষের কথোপকথনের মধ্য দিয়ে। বাঘ প্রথমে কান্নাজড়িত কণ্ঠে বলত, অ্যাঙ্গা, অ্যাঙ্গা। এ কথা শুনে ছাগলরূপী দল বলত, কান্দ ক্যা? বাঘ বলত, গরু হারাইছে। ছাগদল বলত, কী গরু? বাঘ বলত, নাঙ্গা গরু। ছাগদল এ কথা শুনে জিজ্ঞাসুস্বরে বলত, শিঙ্গি কী? বাঘ বলত, কুষ্টার আঁশ। ছাগদল বলত, একটা গান গাও, শুনি। এবার বাঘ নাচতে নাচতে গান ধরে_ এতি চোর, বেতি চোর/ এতি চোর বেতি চোর/ চলে আয় আমার স্যায়না চোর। গান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বাঘ ঝাঁপিয়ে পড়ত বৃত্তের মধ্যে থাকা কোনো ছাগলের ওপর। বাঘের চেষ্টা থাকত, কোনো একটি ছাগলকে বৃত্তের বাইরে টেনে বের করে নিয়ে আসা। অন্যদিকে ছাগদল চেষ্টা করত বৃত্তের ভেতরে যে কোনোভাবেই হোক, বাঘটিকে বন্দি করে রাখতে। কিন্তু বাঘটি যদি কোনো ছাগলকে বাইরে টেনে আনতে পারত, তাহলে তাকে বাঘের দলে যোগ দিতে হতো। এভাবে খেলা এগিয়ে যেত। বাঘ কায়দা-কৌশল করে একে একে সব ছাগলকে টেনে বের করে আনত আর সেগুলোকে নিজ দলে যোগ দিতে বাধ্য করত। বৃত্তের ভেতরের সর্বশেষ ছাগল পরবর্তী খেলায় বাঘের ভূমিকায় অবতীর্ণ হতো।
মজার এই খেলাটি আগের মতো এখন আর গ্রামবাংলার কোথাও হয়ত খেলা হয় না। তবে এই খেলাটির ইতিহাস নির্ণয় করতে হলে আমাদের ফিরে যেতে হবে আদিম সমাজে, যখন মানুষ ভাবত, তারা প্রকৃতপক্ষেই মনুষ্য জাতি। আর এ কারণেই খেলায় ছাগল দল মানে হচ্ছে ছাগল মানবগোষ্ঠী আর বাঘ হচ্ছে বাঘ মানবগোষ্ঠী। ওই সময়ে এক গোষ্ঠীর সঙ্গে আরেক গোষ্ঠীর মানুষের চরম বিবাদ ছিল। কিন্তু কেউ কাউকে হত্যা করত না। এর বদলে বিজয়ী নিজেদের দলের সদস্য বা দাস হিসেবে পরাজিতদের গ্রহণ করে দলকে আরও বড় বানাত। এ কারণেই খেলাটিতে কোনো খেলোয়াড়ের বাদ যাওয়া বা মরে যাওয়া নেই। সবাইকে টিকে বা জীবিত থাকতে হতো। এ খেলার মাধ্যমে আরেকটি ইঙ্গিত সুষ্পষ্ট। আর তা হলো, ওই সময়ে দলবল বাড়াতে সদস্য বা দাস সংগ্রহের জন্য তারা ছল-বল এবং সব ধরনের কৌশলের আশ্রয় নিত। এ কারণেই এ খেলায় ছাগল দলের সহানুভূতি পেতে বাঘ 'অ্যাঙ্গা অ্যাঙ্গা' সুরে কান্নার ছল করে কথাবার্তা শুরু করত।
গরু হারানোর কথা বলেও সহানুভূতি সৃষ্টির চেষ্টা করত। নেচে-গেয়ে নানা কৌশল অবলম্বন করে ছাগলরূপী মানুষের প্রতিরক্ষা শিথিল করে ফেলত। তারপরই বাঘ স্বরূপে ফিরে আসত। বল প্রয়োগ করে কেড়ে নিত ছাগল দলের সদস্যদের। এই বাঘ-ছাগল খেলায় আমরা আরও দেখতে পাই, বাঘটি এতি চোর বেতি চোর ইত্যাদি গান গাইছে। পাশাপাশি ছাগল দলও তাদের কথোপকথনের তালে তালে শরীর দোলাচ্ছে। এই নাচ-গান আর শরীর দুলুনি আসলে টোটেম বিশ্বাসী মানবগোষ্ঠীর স্ব স্ব রণনৃত্য।
প্রাগৈতিহাসিক যুগের টোটেম বিশ্বাসী মানবগোষ্ঠীর সেই রণনৃত্যের সুর-তাল-লয় কেমন ছিল, তা হয়তো আজ আর জানা সম্ভব নয়। তাছাড়া লোক খেলার নিয়মানুযায়ী কালে কালে সব খেলারই পরিবর্তন হবে। নিশ্চয় এ খেলাটিরও যথেষ্ট পরির্বতন হয়েছে। তবু এটা দাবি করা মোটেও অন্যায় হবে না যে, সেই আদিম সমাজের আচার-অনুষ্ঠান, ক্রিয়াকলাপ, সংস্কৃতির ধারা আজও প্রবাহিত হচ্ছে বাঘ-ছাগল লোক খেলার মধ্য দিয়ে।

হঋতা আলম

0 comments:

Post a Comment