Saturday, August 21, 2010

ছাগল সুন্দরী প্রতিযোগিতা

0 comments
মিস ফটোজেনিক, 'মিস বিউটি' কিংবা 'মিস ট্যালেন্টেড' খেতাব আর মুকুট জিততে গ্রীষ্মের রৌদ্রোজ্জ্বল দিনে অনিন্দ্য সুন্দর ভঙ্গিতে এসে হাজির হলো প্রতিযোগীরা। সাংস্কৃতিক রাজধানী হিসেবে শহরটির ৬৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ সুন্দরী প্রতিযোগিতা। প্রথমবারের মতো নিজেদের সৌন্দর্য আর বুদ্ধিমত্তা প্রদর্শনের সুযোগ। তাই উৎসাহ-উদ্দীপনার শেষ নেই। খুব ঘষে- মেজে ঝকঝকে তকতকে করা হয়েছে দেহাবয়ব। গলায় নানা বাহারের সুদৃশ্য হার? মাথায় বাহারি ফিতা কিংবা ফুলের সাজ। নাদুসনুদুস ভঙ্গিতে বিচারকের সামনে দিয়ে পাছা দুলিয়ে চলেছে একে একে। কারণ বিচারকের মন জয় করতে পারলেই শিরে শোভা পাবে 'মিস ফটোজেনিক', 'মিস বিউটি' কিংবা 'মিস ট্যালেন্টেড' খেতাব আর মুকুট। ভাবছেন এসব প্রতিযোগীর বাহারি পোশাকের কথা বলা হচ্ছে না কেন? সেটির কি আদৌ কোনো বালাই আছে? সত্যি, কারো পরনেই কিছু নেই। কারণ প্রতিযোগীদের কেউ তো মানুষ নয়? প্রতিযোগিতায় নেমেছে একপাল ছাগল। মানে ১৩টি সাফ-সুতরো ছাগল। গত ৫ জুলাই লিথুয়ানিয়ার রামিগালা শহর কর্তৃপক্ষ এই ছাগল সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করেছিলেন। দেশটির রাজধানী ভিলনিয়াস থেকে ১৫০ কিলোমিটার দূরে।

আর এই মুকুটের লড়াইয়ে শুধু যে ছাগলরাই উত্তেজিত, তা নয় বরং উৎসাহ-উদ্দীপনা আর তুমুল আগ্রহ ছিল গোটা শহরবাসীর। চলে বিতর্ক আর জল্পনা-কল্পনা_ কার ছাগল পাবে সেরা খেতাব? মালিকরা একে অপরের ছাগলের ব্যক্তিগত জীবন নিয়েও চালিয়েছেন গোয়েন্দাগিরি। এমনকি কারো ছাগল নেশা জাতীয় গুল্ম 'ব্রুম'-এর প্রতি আসক্ত কিনা সে খোঁজও নিয়েছিল প্রতিপক্ষরা। শুধু তাই নয়, এসব নিয়ে তুমুল ঝড় উঠেছিল ফেসবুকেও। সেখানে উত্তপ্ত বিতর্কে জড়িয়ে পড়েন ৫০০ ভক্ত।

প্রতিযোগীদের নাম থাকবে না তাতো হতে পারে না। সেরা পুরস্কারটি পাওয়ার ব্যাপারে বেশ আশাবাদী ছিলেন চাষি ভিটাওটাস গেজনা। তার দাবি, সবারই বেশ সুন্দর সুন্দর ছাগল রয়েছে, কিন্তু আমারটি স্বয়ং নাওমি ক্যাম্পবেল। সুপার মডেল নাওমির নামেই ডাকা হচ্ছে গেজনার ছাগলটিকে। তবে শেষ পর্যন্ত সেরা সুন্দরীর মুকুটটি নাওমি'র ভাগ্যে জোটেনি? মুকুটটি গেছে 'গ্র্যাজিওলাইটে'র শিরে। ফলে বেশ হতাশ চাষি গেজনা। তবে সুন্দরী গ্র্যাজিওলাইটের স্তন পছন্দ হয়নি দর্শকদের। তাই গ্যালারি থেকে এক দর্শকের মন্তব্য, 'ও তো বড় হলে গাভী হয়ে যাবে'। যা হোক, সবচেয়ে বেশি বুদ্ধিমত্তা প্রদর্শন করে 'মিস ট্যালেন্টেড' খেতাব জিতেছে 'রজার দ্য গোট'। সে তার গায়ের উৎকট গন্ধ না ছড়ানোর ক্ষেত্রে বেশ সাফল্য পেয়েছে। আর তাতেই এমন পুরস্কার পেল রজার।

প্রথমবারের মতো এই ছাগল সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করলেন ছাগলপ্রেমী রামিগালা শহর কর্তৃপক্ষ। এ বছর এই রামিগালাকে লিথুয়ানিয়ার সাংস্কৃতিক রাজধানী ঘোষণা করা হয়। মধ্যযুগ থেকে এ শহরের প্রতীক হিসেবেও ব্যবহার করা হয় ছাগল। আর সে কারণেই স্থানীয়রা এখনো শহরটিকে পুরনো নাম 'ওজকাওস্টিস' বলে ডাকতেই বেশি পছন্দ করে। ওজকাওস্টিস-এর অর্থ হচ্ছে ছাগলনিবাস। লিথুয়ানিয়ার এ শহরের মেয়র পোভিলাস জাগুনিসও স্বীকার করেন, এর আগে তার শহরে এতো বেশি মানুষের সমাবেশ আর কখনই তিনি দেখেননি।




0 comments:

Post a Comment