Monday, August 23, 2010

বেলস পালসি বা মুখ বেঁকে যাওয়া

0 comments
মুখ মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। একটি প্রবাদ আছে , মুখ দেখে যায় যে চেনা। কিন্তু মুখ যখন তার স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে তখন চেনা বোধ হয় দায় হয়ে যায়। কেননা মানুষের মুখ মানুষের সৌন্দর্য, ব্যক্তিত্ব ও চারিত্রিক গুণাবলী বহন করে। অপরদিকে এ মুখই এক জন মানুষের দুঃখ-বেদনা, হতাশা ও ক্লান্তি বহন করে। কিন্তু মানুষের এ মুখটি যখন বিভিন্ন রোগে পতিত হয়ে তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলে, তখন তার অবস্থা যে কি হয়, তা ভাষায় প্রকাশ করে বোঝানো যাবে না।

বেলস পালসি কি : বেলস পালসি হলো-মুখের একটি অবস্থা বা রোগ। এক্ষেত্রে সাধারণত এক প্রকার লেসন বা ক্ষত তৈরি হয় ফেসিয়াল ক্যানেল বা তার আশপাশে, যা ফেসিয়াল নার্ভের চারপাশে প্রদাহের সৃষ্টি করে। ফলে ফেসিয়াল নার্ভটি ফেসিয়াল ক্যানেলের মধ্যে প্রচণ্ড প্রেসারের মধ্যে থাকে। ফলশ্রুতিতে ফেসিয়াল নার্ভ দ্বারা যেসব মাংসপেশি পরিচালিত হয়, ফেসিয়াল নার্ভ তার শাখা-প্রশাখার মাধ্যমে তাদের পরিচালিত করতে পারে না। এর ফলে ফেসিয়াল নার্ভ দ্বারা পরিচালিত মাংসপেশিগুলো তাদের স্বাভাবিক কর্মক্ষমতা আংশিক বা পরিপূর্ণ হারিয়ে ফেলে। এ অবস্থাকে বলে বেলস পালসি।


কি জন্য হয়ে থাকে : বেলস পালসি রোগটি কি কারণে হয় তার সুনির্দিষ্ট কারণ আজো অজানা। তবে বেলস পালসি রোগটির মেকানিজম হচ্ছে ফেসিয়াল নার্ভের চারপাশে প্রদাহ তৈরি করে, ফেসিয়াল নার্ভকে প্রচণ্ড প্রেসারের মধ্যে রেখে এর কার্যক্ষমতা নষ্ট করে দেওয়া। যাতে এর দ্বারা পরিচালিত মাংশপেশিগুলো তাদের স্বাভাবিক কাজ-কর্ম পরিচালিত করতে না পারে। এটি সাধারণত যেসব কারণে হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে_

-ফেসিয়াল নার্ভের চারপাশে প্রদাহের সৃষ্টি হওয়ার কারণে।

-মুখ ও কানের গোড়ায় হঠাৎ প্রচণ্ড ঠাণ্ডা লাগা।

-কোনো কারণে ফেসিয়াল নার্ভে কমপ্রেশন পরা।

-আঘাতজনিত কারণ।

কাদের ও কখন হয় : এ রোগটি বছরের যে কোনো সময় হতে পারে। যে কোনো বয়সের নারী-পুরুষ, শিশু, বৃদ্ধ এ রোগে আক্রান্ত হতে পারে। তবে শীতে বেশি হয়।


ফেসিয়াল নার্ভের শাখা : একটি ফেসিয়াল নার্ভ পাঁচটি শাখার মাধ্যমে আমাদের মুখের এক পাশকে একশ' ভাগ পরিচালিত করে থাকে। সুতরাং আমাদের মুখের দুই পাশ পরিচালিত হচ্ছে দুইটি ফেসিয়াল নার্ভের দ্বারা। ডান পাশের ফেসিয়াল নার্ভ দ্বারা পরিচালিত হয়_ডান চোখ, ডান চোখের পাতা ও ডান ব্রু, নাকের ডান অংশ, উপর ও নিচের ঠোঁটের ডান অংশ, মুখের ডান পাশে অবস্থিত বিশটি মাংশপেশি ও জিহ্বার ডান অংশ।


ডা. মোহাম্মদ আবু সালেহ আলমগীর
বাত-ব্যথা, আর্থ্রাইটিজ ও প্যারালাইসিস বিশেষজ্ঞ,
সিনিয়র লেকচারার : ফিজিওথেরাপি বিভাগ,
ঢাকা কলেজ অব মেডিক্যাল টেকনোলজি।
ফোন : ০১৭১২-৮০৮৫৪৮

0 comments:

Post a Comment