Wednesday, August 15, 2012

আল-জাজিরা

0 comments
আল জাজিরা বর্তমান সময়ের আলোচিত চ্যানেলগুলোর একটি। আল জাজিরা বা জাজিরা স্যাটেলাইট চ্যানেল-জেএসসি মূলত আলোচনায় উঠে এসেছে বিবিসি ও সিএনএন বলয়ের বাইরে এসে সংবাদ উপস্থাপনের জন্য।
আরব বিশ্বের বাইরে কাতার থেকে প্রচারিত আল-জাজিরা টিভি চ্যানেল সম্পর্কে ধারণা দুই রকম। বিশ্বের মুসলিম জনগোষ্ঠীর কাছে এটি মুসলমানদের মুখপত্র হিসেবে পরিচিত। আবার পশ্চিমা বিশ্বে ওসামা বিন লাদেন ও জঙ্গিবাদ বা ইসলামী

সন্ত্রাসবাদ প্রচারের মুখপত্র হিসেবে পরিচিত। বহির্বিশ্বে আল-জাজিরার প্রচার বেড়েছে মূলত বিন লাদেনের টেপ প্রচার করে এবং আমেরিকার আফগানিস্তান ও ইরাক আক্রমণের ঘটনাবলী সরাসরি সম্প্রচার করে। আল-জাজিরা একটি আরবি চ্যানেল। ফলে সারা বিশ্ব আল-জাজিরাকে জানতে পেরেছে পশ্চিমা গণমাধ্যমের কল্যাণে। ১ নভেম্বর ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত আল জাজিরাকে বিশ্বের অন্যতম স্বাধীন টেলিভিশন চ্যানেল মনে করা হয়। কাতারের রাজধানী দোহায় আল-জাজিরার সদর দফতর অবস্থিত। চ্যানেলটি সাম্প্রতিক ঘটনাবলী প্রচারের ক্ষেত্রে অন্য সবাইকে পেছনে ফেলে দিয়েছে। এর মালিকানা কাতার মিডিয়া করপোরেশনের শেখ হামাদ বিন থামের আল থানি। বিশ্বের মুসলমানদের কাছে সাম্প্রতিক ঘটনাবলীর নিরপেক্ষ খবর ও বিশ্লেষণের জন্য সবেচেয়ে নির্ভরযোগ্য গণমাধ্যম হচ্ছে আল-জাজিরা।

0 comments:

Post a Comment