Sunday, August 19, 2012

রিক্সা

0 comments
Bangladeshi style Rickshaw
বাংলাদেশের মানুষের সবচেয়ে বেশি ব্যবহৃত বাহন হলো রিকশা। জীবনে একবারও রিকশায় চড়েননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এই রিক্সার প্রথম প্রচলন হয় জাপানে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গাড়ির জ্বালানির ব্যাপক সংকটের কারণে জাপানে রিকশা বিশেষ জনপ্রিয় হয়ে ওঠে। জাপানে 'নিনতাকু' নামে পরিচিত সাইকেল রিকশা ১৯৫০-এর দশকে উঠে গেলেও বাংলাদেশে এটি এখনো বহুল ব্যবহৃত একটি বাহন। কারো কারো মতে, ১৯১৯ সালে মিয়ানমার থেকে সর্বপ্রথম চট্টগ্রামে রিকশা বাংলাদেশে আসে। তবে ঢাকায় প্রথম রিকশা আসে কলকাতা থেকে। কলকাতায় রিকশার প্রচলন হয় ১৯৩০-এর দশকে। বাংলাদেশে বিশেষ করে নারায়ণগঞ্জে বসবাসরত ইউরোপীয় পাট ব্যবসায়ীরা তাঁদের ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য ১৯৩৮ সালে কলকাতা থেকে রিকশা আমদানি করেন। ঢাকায় লোকদের সে সময়ে প্রচলিত বাহন ছিল ঘোড়ার গাড়ি, পালকি ও নৌকা। নতুন ধরনের এই বাহনটি খুব দ্রুতই মানুষের দৃষ্টি আকর্ষণ করে। ধীরে ধীরে রিকশা বাহন হিসেবে জনপ্রিয়তা অর্জন করে। পৌরসভার রেকর্ড থেকে জানা যায়, ১৯৪১ সালে ঢাকায় রিকশার সংখ্যা ছিল ৩৭টি এবং ১৯৪৭ সালে এই সংখ্যা দাঁড়ায় ১৮১-তে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে এই রিকশার সংখ্যা। ১৯৯০-এর দশকে এসে এই রিকশার সংখ্যা দাঁড়ায় দুই লাখেরও ওপরে। শুধু শহর এলাকা নয়, রিকশা এখন ছড়িয়ে পড়েছে গ্রামগঞ্জেও। বাংলাদেশজুড়েই রিকশা এখন জনপ্রিয় একটি বাহন।



0 comments:

Post a Comment