Tuesday, August 28, 2012

খুচরা ব্যবসায়

0 comments
প্রশ্ন-১।খুচরা ব্যবসায়ী কাকে বলে? 
উত্তর : পাইকার বা উত্পাদনকারীর নিকট থেকে পণ্য সংগ্রহ করে ভোক্তাদের নিকট বিক্রয় করার সঙ্গে জড়িত ব্যক্তিকে বা প্রতিষ্ঠানকে খুচরা ব্যবসায়ী বলে।

প্রশ্ন-২। খুচরা ব্যবসায় কী? 
উত্তর : যে ব্যবসায়ের মাধ্যমে উত্পাদনকারী, পাইকার বা অন্য কোনো উত্স হতে পণ্য সংগ্রহ করে তা চূড়ান্ত ভোক্তাদের নিকট সরবরাহ করা হয় সেটি হলো খুচরা ব্যবসায়। মুদি দোকান, মাছ, তরকারি ইত্যাদি বিক্রয়ের ব্যবসায় খুচরা ব্যবসায়ের উদাহরণ।

প্রশ্ন-৩। খুচরা ব্যবসায়ের প্রধান কাজ কোনটি?
উত্তর : খুচরা ব্যবসায়ের প্রধান কাজ হলো পণ্য ক্রয় বা সংগ্রহ করা। ভোক্তাদের রুচি, পছন্দ ও চাহিদা অনুযায়ী উত্পাদক, আমদানিকারক, পাইকার ইত্যাদি বিভিন্ন উত্স হতে পণ্য ক্রয় বা সংগ্রহ করা হয়।

প্রশ্ন-৪। আদর্শ বিক্রয়কর্মী কাকে বলে?
উত্তর : আদর্শ বিক্রয়কর্মী বলতে এমন একজন বিক্রয়কর্মীকে বোঝায় যিনি তার অমায়িক ব্যবহার ও মোহনীয় ব্যক্তিত্বের দ্বারা ক্রেতাদের পণ্য ক্রয়ে উদ্বুদ্ধ করেন এবং তাদেরকে নিয়মিত ও স্থায়ী ক্রেতায় পরিণত করেন।

প্রশ্ন-৫। পণ্য বিভাগকরণ কাকে বলে?
উত্তর : বিক্রয়ের সুবিধার্থে পণ্যকে এর গুণ, মান, রং বৈশিষ্ট্য, ব্যবহার ইত্যাদির ভিত্তিতে শ্রেণিবিন্যাস করাকে পণ্য বিভাগকরণ বলে।

প্রশ্ন-৬। ভোক্তার সংজ্ঞা দাও। 
উত্তর : ভোক্তা হলেন সেই ব্যক্তি যিনি দ্রব্য ভোগ বা ব্যবহার করেন।

প্রশ্ন-৭। খুচরা ব্যবসায়ের তথ্য সরবরাহ কী?
উত্তর : খুচরা ব্যবসায়ের তথ্য সরবরাহ বলতে বোঝায় খুচরা ব্যবসায়ী ভোক্তাদের নিকট হতে তাদের অভিরুচি, পছন্দ-অপছন্দ ও চাহিদা সম্পর্কে তথ্য সংগ্রহ করে পাইকারের মাধ্যমে উত্পাদকের নিকট তথ্য পৌছানোর ব্যবস্থা।

প্রশ্ন-৮।খুচরা ব্যবসায়ের স্থান নির্বাচন কাকে বলে?
উত্তর : খুচরা ব্যবসায়ের স্থান নির্বাচন বলতে বোঝায় যেখানে সেখানে দোকান স্থাপন না করে, চিন্ত-ভাবনার ভিত্তিতে যে পণ্যের জন্যে যে স্থানটি উপযুক্ত সে স্থানটিতে দোকান স্থাপনের জন্যে নির্বাচন করা।

প্রশ্ন-৯। খুচরা বিপণি প্রতিষ্ঠায় কোন বিষয় প্রথমে বিবেচনা করতে হবে?
উত্তর : খুচরা বিপণি প্রতিষ্ঠায় প্রথমে স্থান নির্বাচনের বিষয়টি বিবেচনা করতে হয়।

প্রশ্ন-১০। বহুশাখা বিপণি কী? 
উত্তর : যখন কোনো উত্পাদনকারী দেশে বা বিদেশের বিভিন্ন শহর বা অঞ্চলে একই ধরনের বহুসংখ্যক খুচরা দোকান প্রতিষ্ঠা করে নিজস্ব উত্পাদিত দ্রব্য সরাসরি ভোক্তাদের নিকট বিক্রয় করে তখন তাকে বহুশাখা বিপণি বলে।

প্রশ্ন-১১। খুচরা ব্যবসায়ের ক্ষেত্রগুলো উল্লেখ করো।
উত্তর : খুচরা ব্যবসায়ের ক্ষেত্রগুলো হলো-কাঁচাবাজার, মুদির দোকান, পান, বিড়ি, সিগারেট, পাউরুটি, বিস্কুট, দুধ, ডিম ইত্যাদি।

প্রশ্ন-১২। বিপণিভিত্তিক খুচরা ব্যবসায়ের নাম লেখো।
উত্তর : বিপণিভিত্তিক খুচরা ব্যবসায় বিভিন্ন প্রকার হয়ে থাকে। প্রধান দুটির নাম হলো- বহুশাখা বিপণি, বিভাগীয় বিপণি।

প্রশ্ন-১৩। বিক্রয় পূর্বাভাস কী?
উত্তর : কোনো একটা নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট অবস্থায় ক্রেতাগণের ভোগ ও ক্রয় সম্পর্কিত আচরণ কী রকম হতে পারে সে সম্পর্কে ভবিষ্যদ্বাণী করাকে বিক্রয় পূর্বাভাস বলে।

0 comments:

Post a Comment