Monday, September 13, 2010

কক্সবাজার

17 comments
সাগর জলে স্নান করার জন্য কক্সবাজার একটি অতুলনীয় জায়গা। বিস্তীর্ণ বেলাভূমি, সারি সারি ঝাউবন, সৈকতে আঁছড়ে পড়া বিশাল ঢেউ। সকালবেলা দিগন্তে জলরাশি ভেদকরে রক্তবর্ণের থালার মতো সূর্য। অ¯েত্মর সময় দিগন্তের চারদিকে আরো বেশি স্বপ্নিল রঙ ছড়িয়ে সে বিদায় জানায়। এসব সৌন্দর্যের পসরা নিয়েই বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে রচিত হয়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। বাংলাদেশের পর্যটন রাজধানী বলা হয় এ জায়গাটিকে। সড়কপথে ঢাকা থেকে প্রায় সাড়ে চারশ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে প্রায় দেড়শ কিলোমিটার দূরে নয়নাভিরাম এ সমুদ্র সৈকত। এখানে বেড়ানোর সবচেয়ে মজার অংশ হলো বিচ ড্রাইভ। সৈকতেই খোলা জিপ পাওয়া যায়। তিন চার ঘন্টার জন্য ভাড়া পড়বে ১৫০০-২০০০ টাকা। সূর্যাস্তের মনোহর দৃশ্য দেখেও ভাল লাগবে। কক্সবাজার সৈকতে স্নান করতে পারেন মন ভরে। তবে সেজন্য অবশ্যই কলাতলীর সৈকতে যাওয়াই ভালো। কেননা এ জায়গাটায় সবসময় লোক সমাগম প্রচুর থাকে। আর সাগরজলে স্নানে নামার অগে অবশ্যই সিগনাল দেখুন। সৈকতসংলগ্ন সিগনাল হাউসে লাল পতাকা উড়লে কখনোই সমুদ্রে নামবেন না।

কিভাবে যাবেন : ঢাকা থেকে সরাসরি কক্সবাজার যাওয়ার জন্য আছে সড়কপথ ও আকাশপথ। সড়কপথে সর্বাধুনিক বাস এখন সরাসরি যাতায়াত করে এ পথে। সোহাগ পরিবহন, গ্রিন লাইন, সিল্ক লাইন ও নেপচুন পরিবহনের ভলবো এসি বাস যায় কক্সবাজারে। ভাড়া ৬৩০-৮০০ টাকা। সৌদিয়া, এস আলম, চ্যালেঞ্জার, ইউনিক পরিবহনের বিলাসবহুল নন-এসি বাস চলে এ পথে। ভাড়া ৩৫০ টাকা। এছাড়া রেলে চট্টগ্রামে এসেও সেখান থেকে কক্সবাজার আসতে পারেন। চট্টগ্রাম থেকে কক্সবাজারে আসার সবচেয়ে ভালো পরিবহন হলোÑসৌদিয়া, এস আলম ও বোরাক পরিবহন। ঢাকা ও চট্টগ্রাম থেকে সরাসরি কক্সবাজার যায় বাংলাদেশ বিমান ও জিএমজি এয়ারলাইনস।

কোথায় থাকবেন : কক্সবাজারে থাকার জন্য এখন অনেক আধুনিক হোটেল মোটেল রয়েছে। পাঁচ তারা থেকে শুরু করে সাধারণ মানের অনেক হোটেল রয়েছে এখানে। এসব হোটেলে ৫০-৫০০০ টাকায় রয়েছে থাকার ব্যবস্থা। কক্সবাজারে বাংলাদেশ পর্যটন করপোরেশনের রয়েছে হোটেল শৈবাল, ফোন- ৬৩২৭৪। মোটেল উপল, ফোন- ৬৪২৫৮। মোটেল প্রবাল, ফোন- ৬৩২১১। মোটেল লাবনী, ফোন- ৬৪৭০৩। পর্যটন করপোরেশনের ঢাকাস্থ হেড অফিস থেকেও এসব হোটেলে বুকিং দেয়া যায়। যোগাযোগ : ২৩৩, এয়ারপোর্ট রোড, তেজগাঁও, ঢাকা। ফোন- ৯১৪০৭৯০, ৯১২০৩৯২। এছাড়া অন্যান্য হোটেল হলোÑহোটেল সি গাল (পাঁচ তারা), ফোন- ৬২৪৮০-৯১, ঢাকা অফিস ৮৩২২৯৭৩-৬। হোটেল সায়মন, ফোন-৬৩২৩৫, ঢাকা অফিস ৮৬১৪৫৬৫। গ্রীন অবকাশ রিজর্ট, ফোন- ৬৪৭৪৪-৫, ঢাকা অফিস ৯৩৫৯২৩০, ০১৫২৪২০৬০২। হোটেল সি কুইন, ফোন- ৬৩৭৮৯, ৬৩৮৭৮। হোটেল সাগর গাঁও লি., ফোন- ৬৩৪৪৫, ৬৩৪২৮। সুগন্ধা গেস্ট হাউস, ফোন- ৬২৪৬৬। জিয়া গেস্ট ইন, ফোন- ৬৩৯২৫। হোটেল সি হার্ট, ফোন- ৬২২৯৮। হোটেল ডায়মন্ড প্লেস অ্যান্ড গেস্ট হাউস, ফোন- ৬৩৬৪২। গেস্ট কেয়ার লি., ফোন- ৬৩৯৩০। হোটেল প্যানওয়া লি., ফোন- ৬৪৪৩০।

17 comments:

Post a Comment