Monday, September 20, 2010

মেয়েতে মেয়েতে বিয়ে

0 comments
একটি মেয়ে বিয়ে করছে আরেক মেয়েকে। বিষয়টা অবৈধ। কিন্তু বিশ্বে এমন কিছু জায়গাও আছে যেখানে এটা বৈধ এবং এটাই স্বাভাবিক। এমনই একটি দেশ তানজানিয়া।
তানজানিয়ার একটি উপজাতি কুরিয়া। এ সম্প্রদায়ের ঐতিহ্য হলো বয়স্ক মহিলারা প্রয়োজনে বিয়ে করে থাকেন তরুণীদের? তারা পরিবারের সম্পত্তি দেখাশোনা করে। খবর ডয়েচে ভেলে অনলাইনের

এমনই একজন অ্যানা মিতা। বয়স ৬৫। ১৫ বছর আগে তিনি বিধবা হয়েছেন। তার ঘরে কোনো সন্তান ছিল না, যারা ভবিষ্যতে তার সম্পত্তি দেখে রাখতে পারবে। তাই বছর পাঁচেক আগে তিনি সিদ্ধান্ত নেন আরেকটি বিয়ে করার? সেটা ছিল ২০০৫ সাল। সে সময় তিনি বিয়ে করেন ২৩ বছরের জোহারিকে। অবশ্য জোহারিকে বিয়ে করার জন্য মিতাকে অনেক যৌতুক দিতে হয়েছে? এর মধ্যে ছিল নয়টি গরু এবং বেশ কয়েকটি মদের বোতলসহ আরও অনেক কিছু। তবে সবাই জোহারির মতো নয়। যেমন, এ ধরনের বিয়ের পক্ষে নন ১৯ বছরের জাচারিয়া। তার বিয়ে হয়েছিল এক বয়স্ক মহিলার সঙ্গে। কিন্তু সেই মহিলা জাচারিয়াকে প্রতিদিন মারধর করত। ফলে এক সময় জাচারিয়া ওই মহিলার কাছ থেকে পালিয়ে আসে। এখন সে কাজ করে একজনের বাড়িতে এবং এভাবেই সে জীবন চালাচ্ছে। উল্লেখ্য, তানজানিয়ায় সাধারণভাবে মেয়েতে মেয়েতে বিয়ে অবৈধ। কিন্তু একমাত্র কুরিয়া সম্প্রদায়ের জন্যই এটা ব্যতিক্রম। আফ্রিকার অনেক জায়গাতেই এক সময় এ ধরনের বিয়ের বেশ প্রচলন ছিল। কিন্তু ধীরে ধীরে সেটা কমে আসছে। এখন নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বের কিছু জায়গায় এ ধরনের বিয়ের চল দেখা যায়।
 Source: Bangladesh Protidin

0 comments:

Post a Comment