Sunday, September 26, 2010

মহেশখালী দ্বীপ

0 comments
বাংলাদেশের একমাত্র পাহাড় বেষ্টিত দ্বীপ মহেশখালী, কক্সবাজার সমুদ্র সৈকত লাবনী পয়েন্ট থেকে প্রায় ৭ থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত এ মনোমুঙ্কর দ্বীপটি। দ্বীপটির চারদিকে সবুজ আর সবুজ। যতদূর দু'চোখ যায় শুধু সবুজের সমাহার দেখা যায়। চির সবুজের এ দেশে যে কেউ দ্বীপটি দেখলে মনে-প্রাণে দ্বীপটিকে ভালোবেসে ফেলবে।

প্রাকৃতিক ঝাউগাছের নয়নাভিরাম দৃশ্য : মহেশখালী দ্বীপটির পাশ দিয়ে বয়ে গেছে বঙ্গোপসাগর। কক্সবাজার ও কুতুবদিয়ার ঠিক মাঝখানে এ দ্বীপটির অবস্থান। দ্বীপটির পাশ দিয়ে বয়ে গেছে বঙ্গোপসাগর থেকে সৃষ্ট ছোট ছোট লেক বা হৃদ। আর হৃদের পাশেই রয়েছে অপরূপ সাজে সজ্জিত নয়নাভিরাম ঝাউবাগান। যা দেখলে যে কারো মন জুড়িয়ে যাবে।

সবুজ-শ্যামল মন ভোলানো পাহাড়ি দৃশ্য : মহেশখালী দ্বীপ অন্য যে কারণে বিখ্যাত তা হলো এর এলোমেলো আঁকা-বাঁকা পাহাড়ি দৃশ্য। উঁচু পাহাড়ি টিলার উপর দাঁড়িয়ে চারদিকে চোখ মেললে যে দৃশ্য চোখে পড়ে তা বিস্ময়কর। ছোট ছোট পাহাড়ি টিলার উপর নানা প্রকার গাছ-গাছালি যে কারো মনে দাগ কাটবে।

সুউচ্চ আদিনাথ মন্দির : প্রতিদিন শত শত দর্শনার্থী ভিড় জমায় একটি মন্দির দেখতে, যে মন্দিরটি ৮০ বছরের পুরনো সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২০০শ ফুট উঁচুতে অবস্থিত। এ মন্দিরটির নাম আদিনাথের মন্দির। সময় পেলে আপনিও ঘুরে আসতে পারেন নয়নাভিরাম এ দ্বীপটিতে।



0 comments:

Post a Comment