Wednesday, September 8, 2010

ইস্টার্ন ইউনিভার্সিটি

0 comments
আন্তর্জাতিক মানের শিক্ষায় শিক্ষিত জনবল তৈরি ও সঠিক দিকনির্দেশনার মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরির প্রত্যয় নিয়ে ইস্টার্ন ইউনিভার্সিটির অগ্রযাত্রা শুরু হয় ১ জুন ২০০৩ সালে। ইস্টার্ন ইউনিভার্সিটি ফাউন্ডেশন কর্তৃক প্রতিষ্ঠিত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইস্টার্ন ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাস ধানমণ্ডি আবাসিক এলাকার ৩নং রোডে অপেক্ষাকৃত শান্ত পরিবেশে অবস্থিত।
উচ্চশিক্ষার অনুকূল একটি পরিবেশে যোগ্যতাসম্পন্ন ও নিবেদিতপ্রাণ শিক্ষকমণ্ডলীর তত্ত্বাবধানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ ও সিনিয়র অধ্যাপকদের পরিচালনার ফলে শিক্ষার্থীদের কাছে ইস্টার্ন ইউনিভার্সিটি অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হিসেবে সমাদৃত হয়েছে। বিশ্বমানের ব্যতিক্রমধর্মী শিক্ষা কারিকুলাম, পাঠদান পদ্ধতি, উন্নত ভৌত অবকাঠামো, বিশেষ করে দেশীয় ও আন্তর্জাতিক বাজার উপযোগী বিষয় এ বিশ্ববিদ্যালয়ের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করেছে। দেশের অর্ধশতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম সারিতে স্থান পাওয়ার মতো সব বৈশিষ্ট্য রয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটির।
আমাদের দেশের নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর পরিবারের সন্তানদের মানসম্মত আধুনিক শিক্ষায় শিক্ষিত করার জন্য বিশ্ববিদ্যালয়টি একদিকে যেমন অপেক্ষাকৃত কম টিউশন ফি নিয়ে থাকে, অন্যদিকে মেধাবী ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষা লাভের সুযোগ তৈরির জন্য এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে অনেক ধরনের বৃত্তি সুবিধা। অত্যন্ত মেধাবীদের জন্য সম্পূর্ণ ও আংশিক কোর্স ফি মওকুফের ব্যবস্থা এবং আর্থিকভাবে অসচ্ছল ছাত্রছাত্রীদের জন্য রয়েছে শিক্ষাঋণের ব্যবস্থা। এ শিক্ষাঋণ ছাত্রছাত্রীরা পেয়ে থাকেন কোনরকম শর্ত ছাড়াই। প্রতিষ্ঠালগ্ন থেকে বহু শিক্ষার্থী এই শিক্ষাঋণের সুবিধা গ্রহণ করে এখন কর্মজীবনে প্রবেশ করছে। এ শিক্ষাঋণ পাওয়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনোরকম নিয়ম বেঁধে দেয়া হয় না বলে শিক্ষার্থীরা নিশ্চিন্তে তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন সাফল্যের সঙ্গে পার করে যাচ্ছে। ২০০৩ সাল থেকে এ পর্যন্ত ২ কোটি টাকা শিক্ষাঋণ প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়টির এ মহতী উদ্যোগের ফলে বহু শিক্ষার্থী এ ঋণ নিয়ে এখন তাদের শিক্ষাজীবন সম্পন্ন করার লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে। এরই ধারাবাহিকতায় নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর কাছে ইস্টার্ন ইউনিভার্সিটি একটি জনপ্রিয় নাম যেখানে শিক্ষার সঙ্গে শিক্ষাঋণও পাওয়া যায়। ভর্তি সেশন : স্প্রিং, সামার ও ফল—এ তিনটি সেশনে ইস্টার্ন ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের ঠিকানা : প্রধান ক্যাম্পাস, বাড়ি নং # ১৫/২, রোড নং # ০৩, ধানমণ্ডি আ/এ, ঢাকা। ফোন- ৯৬৭৬০৩১-৫, এক্সটেনশন- ১০১, ১০২। মোবাইল- ০১৭৪১-৩০০০০২, ০১৮২৩-৬৬০৮৩৩।

0 comments:

Post a Comment