হিন্দু শাস্ত্রমতে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণের মানবরূপে মর্তে আবির্ভাব ঘটে। আজ থেকে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে এ দিনে এক বৈরী সমাজে দুষ্টের দমন ও শিষ্টের পালনের উদ্দেশ্যে নিরাকার ব্রহ্ম বাসুদেব ও দেবকীর সন্তান হিসেবে পৃথিবীতে ভূমিষ্ঠ হয়েছিলেন। দ্বাপর যুগে ওই সময়টাতে একটা ত্রাসের রাজত্ব কায়েম ছিল। কতিপয় রাজা রাজধর্ম, কুলাচার, সদাচার ভুলে গিয়ে স্বেচ্ছাচারিতা, অন্যায়-অবিচারে মত্ত হয়ে উঠেছিল। মথুরার রাজা কংস পিতা উগ্রসেনকে উৎখাত করে নিজে সিংহাসনে আরোহণ করেছিল।
একইরকম ত্রাসের শাসন চালিয়েছিল জরাসন্ধ, চেদিরাজ, শিশুপালসহ অনেক রাজা। রাজা জরাসন্ধ একাই ৮৬ জন যুব রাজাকে বলি দেওয়ার জন্য কারাগারে রেখেছিল। এছাড়া হস্তিনাপুরে ত্রাসের রাজত্ব কায়েম করেছিল দুর্যোধন-দুঃশাসন। মহাভারতের কাহিনীতে বর্ণিত দুঃশাসন কর্তৃক সভাসমক্ষে কুলবধূ দ্রৌপদীর অবমাননা এক লজ্জাকর অধ্যায়। জনসমক্ষে নারীর এমন অবমাননার প্রতিবাদ করার সাহস ছিল না তখন সৎ-ধার্মিক ব্যক্তিদের। এভাবেই তখন পাপের রাজ্যে বিচারের বাণী নীরবে-নিভৃতে কাঁদতো। এহেন অধর্ম-অবিচার নির্মূল করে ধর্ম প্রতিষ্ঠার নিমিত্তেই শ্রীকৃষ্ণরূপে ভগবানের মর্তে আগমন। তাই শ্রীকৃষ্ণ মর্তে এসে একে একে কংস, শিশুপাল, জরাসন্ধ ও কৌরবদের দর্পচূর্ণ করে তাদের পাপসৌধ ধংস করে ধর্মরাজ্য স্থাপন করলেন। ওই অত্যাচারী রাজাদের মধ্যে একজন কংসরাজের বোন দেবকীর গর্ভেই জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। দেবকীর অষ্টম সন্তানের হাতেই কংসের মৃত্যু হবে এই দৈববাণী জেনে কংস দেবকী ও তার স্বামী বাসুদেবকে কারারুদ্ধ করে। একে একে দেবকীর ৬টি সন্তানকে ভূমিষ্ঠ হওয়া মাত্র তার হাতে তুলে দিতে বাধ্য করে এবং সন্তানদের হত্যা করে। সপ্তম সন্তানের বেলায় দেবকীর গর্ভ স্থানান্তরিত হয় রোহিনীর গর্ভে। আর অষ্টম সন্তানরূপে জন্ম হয় শ্রীকৃষ্ণের। তাকে কংসের হাতে না দিয়ে ভগবান বিষ্ণুর কথা মতো কৃষ্ণপক্ষের অন্ধকার রাতে ঝড়-বৃষ্টিতে সদ্যজাত পুত্রকে নিয়ে রেখে আসেন আরেক সদ্যমাতা যশোদার পাশে আর তার কন্যাকে নিয়ে ফিরে আসেন কারাগারে। কংসরাজ শ্রীকৃষ্ণের সন্ধান না পেলেও হাল ছাড়ে না। কংসরাজ তখন ৬ মাস বয়সী সব শিশুকে হত্যা করার জন্য পূতনা রাক্ষসীকে পাঠায়। পূতনা রাক্ষসী স্তনে বিষ মাখিয়ে বিষমাখা স্তন্য পান করানোর ছলে শিশুদের হত্যা করে। কিন্তু শ্রীকৃষ্ণকে পূতনা রাক্ষসী মারতে পারে না, বরং স্তন্য পানকালে ঘাতক পূতনাই মারা যায়। শৈশব থেকেই মনুষ্যশিশু শ্রীকৃষ্ণ এরকম একের পর এক অতি মানবিক ঘটনা ঘটাতে থাকেন, যা লীলা হিসেবে আখ্যাত। লীলাবলে ও লীলাচ্ছলেই শ্রীকৃষ্ণ ধ্বংস করেন কংসসহ অত্যাচারী রাজাদের। মর্তে শ্রীকৃষ্ণের ১২৫ বছরব্যাপী মনুষ্যরূপী লীলাগুলোকে সময়ানুসারে বৃন্দাবনলীলা (১ থেকে ১১ বছর) মথুরালীলা (১১ থেকে ২৩ বছর) দ্বারকালীলা (২৩ থেকে ১২৫ বছর) এ ভাগে ভাগ করেছেন শাস্ত্রকাররা। অনন্ত অসীম পরম প্রেমময় পুরুষ শ্রীকৃষ্ণ। তার প্রেমময়-আনন্দময় রূপ, তার রাধিকার সঙ্গে তার লীলা বৈষ্ণব সাহিত্যের মূল উপজীব্য। বৈষ্ণব দর্শন বলে, রাধিকাসহ ব্রজগোপীদের সঙ্গে শ্রীকৃষ্ণের সম্পর্কের মধ্য দিয়ে পরমাত্মা আর জীবাত্মার মধ্যকার সম্পর্ক প্রতিভাত। প্রেমরূপের বিপরীতে গীতায় আমরা পাই কর্মযোগের উপদেশক শ্রীকৃষ্ণ। যার মুখে নিষ্কাম কর্ম ও ব্রহ্মজ্ঞানে জীবসেবার বাণী। মহাভারতের আখ্যানে শ্রীকৃষ্ণ যুদ্ধের সারথী, রাজনীতির মন্ত্রক। শ্রীকৃষ্ণ একাধারে দার্শনিক, রাজনীতিবিদ, যোদ্ধা, অনাথের নাথ ও অগতির গতি। নররূপী নারায়ণ ও মঙ্গলময় ঈশ্বর। সব গুণের আধার। প্রতিটি লীলাই তার ভিন্ন ভিন্ন গুণের প্রকাশ। ভিন্ন ভিন্ন কর্মের ও লক্ষ্যের বাস্তবায়ন। লীলাচ্ছলেই শ্রীকৃষ্ণ সৎ ধর্মের, সৎ কর্মের, সদাচারের, সর্বোপরি প্রেমের বাণী প্রকাশ করেছেন। যা লোকশিক্ষা হিসেবে সর্বস্থানে সর্বকালেই প্রাসঙ্গিক। শ্রীকৃষ্ণের জন্মের এ দিনটি_ শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন এবং এর মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের কর্মের বিভিন্ন দিক অনুধাবন তাই তাৎপর্যপূর্ণ।
খুবই আনন্দের কথা যে, সাম্প্রতিক সময়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব হিসেবে জন্মাষ্টমী খুবই সাড়ম্বরে পালিত হচ্ছে। জানা যায়, অতীতে জন্মাষ্টমীর মিছিল ঢাকা শহরের ঐতিহ্যেরই অংশ ছিল। পাকিস্তান আমল থেকে সুদীর্ঘকাল এই মিছিল বন্ধ ছিল। ঐতিহ্যের ধারাবাহিকতায় যে ছেদ পড়েছিল, সুখের বিষয় রাজধানী ঢাকাসহ সারাদেশে আবার সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনা হয়েছে। নিঃসন্দেহে এটি সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ হিসেবে বিবেচিত হবে। জন্মাষ্টমীতে জাতীয় ছুটি পালনও সাম্প্রদায়িক সম্প্রীতির ব্যাপারে অনুকূল রাষ্ট্রীয় বাতাবরণেরই পরিচয় দেয়। এটা সত্যি যে, সব ধর্মীয় সম্প্রদায়ের বিশেষ করে সংখ্যালঘুদের ধর্ম পালনের পূর্ণ স্বাধীনতার প্রশ্নটি ওই ধর্মীয় সম্প্রদায়ের মানুষের অর্থনৈতিক ও রাজনৈতিক অধিকারের সঙ্গে সম্পৃক্ত।
দুর্ভাগ্যজনকভাবে অর্পিত সম্পত্তি আইনের মতো কালাকানুনসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্য এখনো বর্তমান। এগুলো দূর করতে সরকারের বিশেষ উদ্যোগ দরকার। আমরা আশা করব, আমাদের এই রাষ্ট্র ধর্ম-সম্প্রদায় নির্বিশেষে সবার অধিকার সংরক্ষণে সব সময় সজাগ ও আন্তরিক থাকবে। আমাদের একান্ত চাওয়া, আজকের এ শুভদিনে উৎসবের আনন্দ সবার মধ্যে ছড়িয়ে পড়ুক; সবার অন্তরে শুভবোধ জাগ্রত করুক। কলুষতা-হানাহানিমুক্ত, নির্লোভ, বীর্যময় মহাজীবন গঠনের যে শুভ সংবাদ নিয়ে জন্মাষ্টমী আমাদের দ্বারে উপস্থিত হয়েছে, সর্বজনীনভাবে তাকে মননে, চিন্তায় ধারণ করে কর্মে প্রতিফলিত করতে পারার মধ্যেই রয়েছে এ দিনটি উদ্যাপনের সার্থকতা।
লেখক : সুব্রত ঘোষ, চিকিৎসক, সমাজকর্মী, কলামিস্ট এবং সংগঠক
বিষয় সমূহ
- Animal (67)
- Artical (29)
- Education (79)
- Fitness (19)
- Food (40)
- Game (12)
- Hijra(হিজড়া) (7)
- Journalism (23)
- Law (19)
- Liberation War(মুক্তিযুদ্ধ) (34)
- Love Effect (26)
- Mosque (42)
- Music (16)
- Nobel Prize (5)
- Organization (30)
- Others (56)
- Plants(গাছ-পালা) (29)
- Politics(রাজণীতি) (22)
- Scandal Religion (1)
- Tribe (8)
- Violence (16)
- Wikileaks (3)
Like for Update
64 Districts
- Bagerhat (4)
- Bandarban (3)
- Barisal (3)
- Bhola (3)
- Bogra (11)
- Brahmanbaria (2)
- Chandpur (4)
- Chapai Nawabganj (2)
- Chittagong (6)
- Comilla (2)
- Cox's Bazar (13)
- Dhaka (65)
- Dinajpur (6)
- Faridpur (1)
- Feni (1)
- Gaibandha (1)
- Gazipur (3)
- Gopalgonj (2)
- Habiganj (2)
- Jamalpur (4)
- Jessore (3)
- Jhenidah (2)
- Khagrachari (1)
- Khulna (3)
- Kishorgonj (2)
- Kurigram (1)
- Kushtia (3)
- Lalmonirhat (2)
- Madaripur (3)
- Magura (1)
- Manikgonj (1)
- Meherpur (2)
- Moulvibazar (14)
- Munsiganj (3)
- Mymensingh (5)
- Naogaon (8)
- Narayanganj (2)
- Natore (10)
- Netrokona (1)
- Nilphamari (2)
- Noakhali (1)
- Pabna (3)
- Panchagarh (2)
- Patuakhali (7)
- Pirojpur (1)
- Rajbari (1)
- Rajshahi (8)
- Rangamati (3)
- Rangpur (5)
- Satkhira (4)
- Sherpur (2)
- Sirajganj (5)
- Sunamganj (4)
- Sylhet (11)
- Tangail (1)
Blog Archive
-
▼
2010
(616)
-
▼
September
(133)
- বাউফল
- আহসান মঞ্জিল
- মুসলিম জাতিকে মৌলবাদী ও সন্ত্রাসী বলা হয় কেন
- অজন্তা
- রকমারি
- সবুজ পাথর পান্না
- ভাসুবিহার
- কুটুমবাড়ি রেস্তোরাঁ
- লেক সাকার্স, ধানমণ্ডি
- বাংলা একাডেমী
- মওলা বখ্শ মেমোরিয়াল ট্রাস্ট
- লাউয়াছড়া
- এলিসি প্রাসাদ, ফ্রান্স
- মহেশখালী দ্বীপ
- রোবেন দ্বীপ
- ফ্রেঞ্চ গায়ানা
- হিন্দু ধর্মে এক সৃষ্টিকর্তা বিষয়ক শ্লোক
- অসুস্থ হলে মৃত্যুই পরিণতি
- Is Your Friend Invisible?
- আগ্নেয়গিরি
- মানুষ লম্বা বা বেঁটে হয় কেন?
- কালাবার
- ফিনিশীয় জাতি
- সেন্ট হেলেনা
- পাটমোস
- রবিনসন ক্রুসো দ্বীপ
- ইউরোপিয়ান কমিউনিটি (EC)
- ভৌতিক অগ্নিকাণ্ড
- টেলিপ্যাথি
- সপ্তম ক্লিওপেট্রা
- বি.আই.টি
- জয় কমমেটিকস
- চাঁদপুর
- ম্যারামন্স কাভেরন্স গুহা
- কমনওয়েলথ
- প্রাদো মিউজিয়াম
- মেয়েতে মেয়েতে বিয়ে
- কার্জন হল
- ইয়াবা স্থায়ীভাবে যৌন ক্ষমতা কেড়ে নেয়
- টাউন হল গভর্নমেন্ট মার্কেট
- ট্রপিকেল রিসোর্ট
- ৬৯টি সন্তান
- উজিফি গ্যালারি
- উল্কি কাহিনী
- টেলিফোন
- সমুদ্রের উৎপত্তি
- ইয়ঙলুর ঘণ্টা
- বাংলাদেশে মানুষের সেবায় এক বিদেশিনী
- রাজধানীতে ৫ হাজার নক্শা বহির্ভূত ভবন নির্মাণ
- স্টেথিস্কোপ
- অস্কার
- বিশ্বের প্রথম উপন্যাস
- ওডেরনিস লাইন
- মেলামিন
- বগুড়া
- রংপুর জাদুঘর
- ভ্যাটিকান জাদুঘর
- স্বর্ণ মন্দির
- নিনজা
- কুসুম্বা মসজিদ নওগাঁ
- ষাট গম্বুজ মসজিদ বাগেরহাট
- আন্দরকিল্লা শাহী জামে মসজিদ চট্টগ্রাম
- ছোট সোনামসজিদ চাঁপাইনবাবগঞ্জ
- বড় মসজিদ সুনামগঞ্জ
- শোলাকিয়া ঈদগাহ, কিশোরগঞ্জ
- গুঠিয়া মসজিদ বরিশাল
- কেরামতিয়া মসজিদ রংপুর
- আতিয়া মসজিদ
- মিশর
- দ্য ডা ভিঞ্চি কোড
- রাজসিক
- অপরিচিত
- দ্য টাওন
- সেরা ১০ প্রেমের ছবি
- কাঁটা
- অদৃশ্য রমনী
- শূণ্য মানব
- এবং হুমায়রা বেগম
- লাঞ্চ দেন সাফার
- অটোসাজেশন
- স্মার্ট ক্রেডিট কার্ড কতটা স্মার্ট
- হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
- অ্যানথ্রাক্সের প্রাদুর্ভাব থেকে রক্ষা পাওয়ার একমাত...
- সুতি পোশাক
- চুলের যত্ন
- কিভাবে চিনবেন আসল টাকা বা নকল টাকা
- পরীকুণ্ড জলপ্রপাত
- শুভলং, রাঙামাটি
- কুয়াকাটা সমুদ্র সৈকত
- ইনানী সমুদ্র সৈকত
- কক্সবাজার
- সেন্টমার্টিন
- প্রথম দেখায় প্রেমে বিশ্বাসী পুরুষ, নারী নয়
- ইসলামি অর্থনীতিতে উপার্জন ও ব্যয়ের নীতিমালা
- কৌমার্যবৃত্তি বা আজীবন অবিবাহিত থাকার সংস্কার কতট...
- বয়ফ্রেন্ড কালচার ও অসহায় পশ্চিমা নারী
- কিছু কালজয়ী বাংলা গানের ডাউনলোড লিংক
- সাবিনা ইয়াসমিনের কিছু গানের তালিকা
- বাংলা সিনেমার সোনালী দিনের স্মরণীয় কিছু গান
- ইস্টার্ন ইউনিভার্সিটি
-
▼
September
(133)
Wednesday, September 1, 2010
Subscribe to:
Post Comments (Atom)
0 comments:
Post a Comment